রূপপুরে নিউক্লিয়ার চুল্লি স্থাপন চলতি মাসে

রূপপুরে নিউক্লিয়ার চুল্লি স্থাপন চলতি মাসে

রূপপুরে নিউক্লিয়ার চুল্লি স্থাপন চলতি মাসে

করোনা মহামারি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণকাজে কোন রকম প্রতিবন্ধকতা সৃষ্টি হয়নি উল্লেখ করে প্রকল্প পরিচালক শৌকত আকবর বলেছেন, চলতি মাসেই ইউনিট-১-এ চুল্লি স্থাপনের কাজ শুরু হবে।

ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুকেন্দ্র নির্মাণ প্রকল্পের অগ্রগতি ও সার্বিক অবস্থা সম্পর্কে ধারণা নিতে প্রকল্প এলাকা পরিদর্শন করে প্রকল্প কর্মকর্তা ও সরকারের প্রকল্প বাস্তবায়ন, পর্যবেক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এর সঙ্গে রোববার রাতে বৈঠক করেছে একটি উচ্চ পর্যায়ের সংসদীয় কমিটি।

তিনি বলেন, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে রাশিয়ান নকশা, কারিগর ও আর্থিক সহায়তায় ভিভিইআর-১২০০ প্রযুক্তির দু’টি রিঅ্যাক্টর স্থাপন করা হবে।

পরিকল্পনা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির উপকমিটির আহ্বায়ক সাবের হোসেন চৌধুরীর নেতৃত্বে রোববার দিনব্যাপী দলটি প্রকল্পের কাজের অগ্রগতি পরিদর্শন এবং দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে প্রতিবন্ধকতা ও বিদ্যমান সংকট নিয়েও আলোচনা করেছে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কর্মকর্তারা জানান, রূপপুর প্রকল্পের রাশিয়ান বিশেষজ্ঞরা কয়েকটি চ্যালেঞ্জ তুলে ধরে সংসদীয় কমিটির কাছে শিডিউল অনুযায়ী প্রকল্পের নির্মাণকাজের বিভিন্ন পর্যায়ের সার্বিক অগ্রগতি তুলে ধরেন।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের সাথে জড়িত একজন উচ্চপদস্থ কর্মকর্তা জানান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণকাজ নির্ধারিত সময়ে শিডিউল অনুযায়ী এগোচ্ছে বলে প্রতিনিধিদল এবং প্রকল্প বান্তবায়ন, পর্যবেক্ষণ ও মূল্যায়ন বিভাগকে জানিয়েছেন রাশিয়ান কর্মকর্তারা। নির্মাণকাজে  কোন বাধা নেই বলে নিশ্চিত করেছেন তারা।

বৈঠকে সংসদীয় কমিটির সদস্য মঞ্জুর হোসেন, সংসদ সদস্য আদিবা আনজুম মিতা, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আলী হোসেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প পরিচালক শৌকত আকবর এবং আইএমইডির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প পরিচালক শৌকত আকবর বলেন, ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎ  কেন্দ্রে রাশিয়ান নকশা, কারিগর ও আর্থিক সহায়তায় ভিভিইআর-১২০০ প্রযুক্তির দু’টি রিঅ্যাক্টর স্থাপন করা হবে। চলতি মাসেই ইউনিট-১-এ চুল্লি স্থাপনের কাজ শুরু করতে আমরা কাজ করছি। করোনা মহামারি এ প্রকল্পের নির্মাণকাজে কোনো বাধা হয়নি।’