মানবাধিকারকে রাজনীতির সঙ্গে এক করে ফেলবেন না : তালেবান

মানবাধিকারকে রাজনীতির সঙ্গে এক করে ফেলবেন না : তালেবান

পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি

মানবাধিকারকে রাজনীতির সঙ্গে এক করে ফেলবেন না : তালেবান

মানবাধিকারের রাজনীতিকরণ না করার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছে আফগানিস্তানের তালেবান। দেশটির অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি মঙ্গলবার কাবুলে নিজের প্রথম সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান।

তিনি বলেন, আমরা আফগানিস্তানের শিক্ষা, চিকিৎসা, স্বাস্থ্য, অভিভাসন খাত ও খরা মোকাবিলায় সাহায্য করার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানাচ্ছি। সেইসঙ্গে মানবাধিকারকে রাজনৈতিক বিষয়গুলোর সঙ্গে সম্পর্কযুক্ত না করার অনুরোধ করছি।

তালেবানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী বলেন, মানবাধিকার বিষয়ক সকল আন্তর্জাতিক আইনে মানবাধিকারকে রাজনীতির সঙ্গে গুলিয়ে ফেলাকে নিষিদ্ধ করা হয়েছে।

গত মাসে মাত্র ১০ দিনের ব্যবধানে প্রায় গোটা আফগানিস্তান দখল করে তালেবান। ১৫ আগস্ট তাদের হাতে কাবুলের পতন ঘটে। এ সময় বিশ্বের একশ’রও বেশি দেশে অবস্থিত আফগান দূতাবাসগুলোতে সাবেক আশরাফ গনি সরকারের নিযুক্ত কূটনীতিকরা কর্মরত ছিলেন।  তালেবান ক্ষমতা দখলের পর এসব দূতাবাসের কূটনীতিক ও কর্মীরা এতদিন কিংকর্তব্যবিমূঢ় অবস্থায় ছিলেন।

মঙ্গলবারের সংবাদ সম্মেলনে এসব কূটনীতিকের ভাগ্য সম্পর্কেও বক্তব্য দেন আফগানিস্তানের অন্তর্বর্তী পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি। তিনি বলেন, সকল দূতাবাসে বার্তা পাঠিয়ে জানিয়ে দেয়া হয়েছে যে, কূটনীতিকসহ সকল কর্মী যেন আগের মতো আফগানিস্তানের স্বার্থ রক্ষার কাজে নিয়োজিত থাকেন। তাদের সঙ্গে কোনো ধরনের বিরূপ আচরণ করা হবে না।

সূত্র: পার্সটুডে