যুক্তরাজ্যের ‘রেড লিস্ট’ থেকে মুক্ত হলো বাংলাদেশ

যুক্তরাজ্যের ‘রেড লিস্ট’ থেকে মুক্ত হলো বাংলাদেশ

যুক্তরাজ্যের ‘রেড লিস্ট’ থেকে মুক্ত হলো বাংলাদেশ

করোনা সংক্রমণ কমে যাওয়ায় করোনা পরিস্থিতিতে ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে যুক্তরাজ্যের রেড লিস্টে আগামী ২২ সেপ্টেম্বর থেকে আর থাকছে না বাংলাদেশ। ওইদিন যুক্তরাজ্যের স্থানীয় সময় ভোর চারটা (বাংলাদেশ সময় সকাল ৯টা) থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

প্রায় সাড়ে চার মাস পর বাংলাদেশকে রেড লিস্ট থেকে বাদ দেওয়া হচ্ছে। শুক্রবার (১৮ সেপ্টেম্বর) যুক্তরাজ্যের পরিবহন সচিব গ্রান্ট শ্যাপস এ তথ্য জানান। 

২২ সেপ্টেম্বর থেকে যুক্তরাজ্য ভ্রমণের ক্ষেত্রে ১০ দিনের বাধ্যতামূলক হোটেল কোয়ারেন্টাইনে আর থাকতে হবে না বাংলাদেশি নাগরিককে ।

বাংলাদেশ ছাড়াও আরও সাতটি দেশকে রেড লিস্ট থেকে বাদ দেওয়া হয়েছে। এগুলো হলো- তুরস্ক, পাকিস্তান, মালদ্বীপ, মিশর, শ্রীলঙ্কা, ওমান ও কেনিয়া।

করোনাভাইরাসের সংক্রমণের উচ্চ হার বিবেচনায় নিয়ে গত ৯ এপ্রিল বাংলাদেশকে রেড লিস্টে অন্তর্ভুক্ত করে যুক্তরাজ্য। বাংলাদেশসহ যেসব দেশ যুক্তরাজ্য ভ্রমণের রেড লিস্টে রয়েছে, সেসব দেশ থেকে ব্রিটিশ নাগরিকরা দেশটিতে ঢুকতে পারলেও থাকতে হচ্ছে ১০ দিনের বাধ্যতামূলক হোটেল কোয়ারেন্টাইনে।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন তার নিজের ফেসবুক টাইমলাইনে পোস্ট করা এক ভিডিও বার্তায় জানান, ব্রিটিশ সরকার আমাদের অনুরোধে বাংলাদেশকে রেড অ্যালার্ট (রেড লিস্ট)-মুক্ত করেছে। অসংখ্য ধন্যবাদ ব্রিটিশ সরকারকে।

২২ সেপ্টেম্বর থেকে কোনো বাংলাদেশি নাগরিককে যুক্তরাজ্য ভ্রমণের ক্ষেত্রে ১০ দিনের বাধ্যতামূলক হোটেল কোয়ারেন্টাইনে আর থাকতে হবে না বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।