মহাকাশ থেকে ফিরলেন ৩ চীনা নভোচারী

মহাকাশ থেকে ফিরলেন ৩ চীনা নভোচারী

মহাকাশ থেকে ফিরলেন ৩ চীনা নভোচারী

একটি অসম্পূর্ণ মহাকাশ কেন্দ্রে ৯০ দিনের ভ্রমণ শেষে পৃথিবীতে ফিরে এসেছেন চীনের তিন নভোচারী। ২০১৬ সালের পর থেকে মহাকাশে এটি চীনের প্রথম কোনো মানববাহী মিশন ছিল।

ফিরে আসা ছোট্ট ক্যাপসুলটিতে ছিলেন—নেই হেইশহেং, লিউ বোমিং ও ট্যাং হংবো। চীনের স্থানীয় সময় দুপুর ১টা ৩৪ মিনিটে উত্তরাঞ্চলের স্বায়ত্তশাসিত অঞ্চল ইনার মঙ্গোলিয়ায় অবতরণ করেছে ক্যাপসুলটি। কাতারভিত্তিক বার্তা সংস্থা আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

এর আগে গত ১৭ জুন এই মরুভূমি থেকেই পৃথিবী ছেড়ে মহাকাশে পাড়ি জমিয়েছিলেন তিন নভোচারী। সেখানে অবস্থানের সময়টিতে তারা বিভিন্ন কাজে ব্যস্ত ছিলেন। মহাকাশে চালানো নানা পরীক্ষা-নিরীক্ষার তথ্য–উপাত্ত পৃথিবীতে পাঠানোসহ অভিযানের অংশ হিসেবে ঘণ্টাব্যাপী মহাকাশে হাঁটাহাঁটিও করেছেন নভোচারীরা।

চীনা সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস দেশটির অ্যারোস্পেস সায়েন্স ও ইন্ডাস্ট্রি করপোরেশনের বরাত দিয়ে তিয়ানহে কোর মডিউলের একটি বর্ণনায় বলেছেন, মডিউলে প্রত্যেক নভোচারীর জন্য আলাদা বসবাসের স্থান রয়েছে। পাশাপাশি সেখানে জিমের ব্যবস্থা আছে।

চীনের এই সফল অভিযানকে মহাকাশ গবেষণায় দেশটির আস্থা এবং সক্ষমতা আরও বেড়ে যাওয়ারই দৃষ্টান্ত বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কয়েক বছর ধরে মহাকাশ গবেষণায় বেশ খানিকটা এগিয়ে গেছে চীন।

২০১৯ সালে বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের উল্টোপিঠ বা অদেখা অংশে (ডার্ক সাইড) মানুষবিহীন রোভার পাঠিয়েছিল চীন। তবে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের প্রজেক্ট থেকে বাদ পড়ায় চীনকে নিজেদের মহাকাশ স্টেশন তৈরি করতে হয়েছে।