আদ্-দ্বীন হাসপাতালে ৪১৮ গ্রাম ওজনের মূত্রথলির পাথর অপারেশন

আদ্-দ্বীন হাসপাতালে ৪১৮ গ্রাম ওজনের মূত্রথলির পাথর অপারেশন

আদ্-দ্বীন হাসপাতালে ৪১৮ গ্রাম ওজনের মূত্রথলির পাথর অপারেশন

রাজধানী মগবাজারে অবস্থিত আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালে আব্দুস সামাদ ৭০ নামে এক রোগীর অস্ত্রপাচারের মাধ্যমে মূত্রথলি থেকে ৪১৮ গ্রাম ওজনের পাথর বের করা হয়েছে। আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ  ও হাসপাতালের ইউরোলজী বিভাগের প্রধান প্রফেসর ডা. আফিকুর রহমান সফলভাবে এই জটিল অস্ত্রপাচার সম্পন্ন করেন।

রোগীরা স্বজনরা জানান, অনেক দিন থেকে পেশাবে রাস্তায় প্রচুর জ্বালাপোড়া হত। তবে প্রসাবের সাথে কোন রক্তপাত হত না। তলপেটে প্রচন্ড জ্বালা-যন্ত্রনা হত। অন্য একটি হাসপাতালে এক্স-রে করিয়েছি। তারা তেমন কিছু বলেননি। পরে রোগীর যন্ত্রনা দেখে আমরা আদ্-দ্বীন হাসপাতালে নিয়ে আসি। এখানে অপারেশনের মাধ্যমে মূত্রথলিতে বড় একটি পাথর পাওয়া গেছে। রোগী এখন মোটামুটি সুস্থ আছে।

আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ ও হাসপাতালের ইউরোলজী বিভাগের প্রধান প্রফেসর ডা. আফিকুর রহমান বলেন, আমরা এক্স-রে, আল্ট্রাসনোগ্রাফী ও আনুষঙ্গিক পরীক্ষার মাধ্যমে রোগীর মূত্রথলীতে পাথর থাকার বিষয়টি নিশ্চিত হই। এরপর অস্ত্রপাচারের মাধ্যমে পাথরটি বের করি। পাথরটির ওজন ৪১৮ গ্রাম। পাথরটির দৈর্ঘ ৯ সেন্টেমিটার, প্রস্থ ৬ সেন্টিমিটার এবং উচ্চতা ৪ সেন্টিমিটিার। আমার ৪০ বছরের ইউরোলজি ও সার্জারি অভিজ্ঞতায় এত বড় আকারের পাথর পাইনি। রোগী সুস্থ হলে আমরা তাকে ছাড়পত্র দিব।