বিএনপির আমান-বুলুসহ ৪১ জনের বিচার শুরু

বিএনপির আমান-বুলুসহ ৪১ জনের বিচার শুরু

বিএনপির আমান-বুলুসহ ৪১ জনের বিচার শুরু

বিশেষ ক্ষমতা ও বিস্ফোরণ আইনে বিচারাধীন পৃথক মামলায় বিএনপি’র ভাইস চেয়ারম্যান আমানউল্লাহ আমান এবং বরকত উল্লাহ বুলুসহ ৪১ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। অভিযোগ গঠনের ফলে মামলার আনুষ্ঠানিক বিচার শুরু হয়েছে।

সোমবার (২০ সেপ্টেম্বর) ঢাকার বিশেষ ট্রাইব্যুনাল-৬ এর বিচারক ফাতেমা কনিকা আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। একই সাথে মামলার সাক্ষ্য গ্রহণের জন্য ২৯ অক্টোবর দিন ধার্য করেন।

মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন, স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব হাবিব-উন-নবী খান সোহেল, ছাত্রদলের সাবেক সভাপতি রাজিব আহমেদ ও সাধারণ সম্পাদক আকরামুল হক।

মামলার সূত্রে জানা যায়, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি বিএনপি’র নেতৃত্বাধীন ২০ দলের ডাকা হরতালের সমর্থনে বিএনপি-জামায়াতের ৪০ থেকে ৪৫ জন নেতাকর্মী রামপুরা থানার ডিআইটি রোডে ন্যাশনাল ব্যাংকের সামনে অবস্থান নেন। তারা আব্দুল্লাহপুর থেকে ছেড়ে আসা প্রচেষ্টা পরিবহনের একটি বাসে পেট্রোল বোমা নিক্ষেপ করেন। এতে যাত্রীরা আতঙ্কিত হয়ে পড়েন এবং এক যাত্রী গুরুতর আহত হন। এ সময় বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ করে।

এ ঘটনায় রামপুরা থানার এসআই বাবুল শরীফ ওই দিনই মামলা দায়ের করেন। তদন্ত শেষে খিলগাঁও জোনাল টিমের এসআই আশরাফুল আলম ৪১ জনকে অভিযুক্ত করে বিশেষ ক্ষমতা আইন ও বিস্ফোরক দ্রব্য আইনে আদালতে চার্জশিট দাখিল করেন।