এপিএ মূল্যায়নে সোয়া তিন শতাংশ নম্বর পেয়েছে ইবি

এপিএ মূল্যায়নে সোয়া তিন শতাংশ নম্বর পেয়েছে ইবি

এপিএ মূল্যায়নে সোয়া তিন শতাংশ নম্বর পেয়েছে ইবি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) এর মূল্যায়নে ২০২০-২১ অর্থ বছরে ৩ দশমিক ২৫ শতাংশ নম্বর পেয়ে ৪৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩২তম অবস্থানে রয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়। ইউজিসি’র সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনের তথ্য মতে, ১০০ নম্বরের মধ্যে ৯৮ দশমিক ৩৮ নম্বর নিয়ে প্রথম স্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। এরপর ৯৩ দশমিক ৮ নম্বর পেয়ে দ্বিতীয়তে রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এ ছাড়া যথাক্রমে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৯২ দশমিক ১৫), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৮৭ দশমিক ৭) এবং ঢাকা বিশ্ববিদ্যালয় (৮৬ দশমিক ৮)।

জানা যায়, বিশ্ববিদ্যালয়গুলোর কাজের স্বচ্ছতার ভিত্তিতে প্রতিবছর এ সূচক প্রকাশ করা হয়। এ বছর ৪৬টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে ইউজিসি। এরমধ্যে শতকরা ৬০ শতাংশ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছে ২১টি বিশ^বিদ্যালয়।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, ‘প্রতিষ্ঠানের কাজ হয়েছে ঠিকই তবে সকল তথ্য আপলোড করা হয়নি। এজন্য এপিএ মূল্যায়ন সূচকে আমরা পিছিয়ে পড়েছি।’