ইবির চারুকলা বিভাগে প্রিন্টমেকিং বিষয়ক কর্মশালা

ইবির চারুকলা বিভাগে প্রিন্টমেকিং বিষয়ক কর্মশালা

ইবির চারুকলা বিভাগে প্রিন্টমেকিং বিষয়ক কর্মশালা

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) প্রিন্টমেকিং নিয়ে তিন দিনব্যাপী কর্মশালা শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থীদের নিয়ে এ কর্মশালার আয়োজন করেছে বিভাগটি। সোমবার বেলা সাড়ে ১১টায় টিএসসিসির ২০৭নং কক্ষে কর্মশালার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান। এসময় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া তার সঙ্গে ছিলেন। বিভাগটির সভাপতি অধ্যাপক ড. মামুনুর রহমান কর্মশালায় সভাপতিত্ব করেন।

কাগজের উপর মুদ্রণ প্রক্রিয়ায় শিল্পকর্ম ফুটিয়ে তোলার একটি কৌশল প্রিন্টমেকিং বা ছাপচিত্র। কর্মশালার মাধ্যমে প্রথমবারের মতো এ প্রক্রিয়ার সাথে পরিচিত হলো বিশ^বিদ্যালয়ের  চারুকলা বিভাগের শিক্ষার্থীরা।

কর্মশালায় আর্টটিস্ট হিসেবে ছিলেন ঢাকার নর্থ সাউথ ইউনিভার্সিটির স্থাপত্যশিল্প বিভাগের সহকারী অধ্যাপক ফাওয়াজ রব ও ইবির ফাইন আর্টস বিভাগের প্রভাষক রফিকুল ইসলাম। তারা শিক্ষার্থীদের হাতে-কলমে প্রিন্টমেকিংয়ের সাথে পরিচয় করিয়ে দেন। শিক্ষার্থীরাও আগ্রহের সাথে কর্মশালায় অংশ নেন। এসময় বিভাগের প্রভাষক রায়হান উদ্দীন, ইমতিয়াজ ইসলাম, অনিন্দিতা হাবিব ও তানিয়া আফরোজ উপস্থিত ছিলেন।

বিভাগের শিক্ষক রফিকুল ইসলাম বলেন, আজকের এই কর্মশালার মাধ্যমে ইসলামী বিশ্ববিদ্যালয় নতুন এক অধ্যায়ে প্রবেশ করলো। আমাদের শিক্ষার্থীদের প্রিন্টম্যাকিং সম্পর্কে কোনো ধারণাই নেই। আমরা কর্মশালার মাধ্যমে তাদের প্রিন্টম্যাকিং এর সাথে পরিচয় করিয়ে দেবো।

প্রধান অতিথির বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, একটি ছবি অনেক গল্প বলে। ছবিতে সমাজের বাস্তব চিত্র জীবন্ত হয়ে প্রতিফলিত হয়। সমাজকে চমৎকার পরিবেশ আনতে চারুকলার শিক্ষক-শিক্ষার্থীদের কন্ট্রিবিউশন অনেক। আমাদের বিশ্ববিদ্যালয়ে চারুকলা বিভাগ নতুন তাই বেশ সীমাবদ্ধতাও রয়েছে। কমিটমেন্ট ও রেসপনসিবিলি থাকলে সীমাবদ্ধতার মাঝেও নিজেকে বিকশিত করা যায়।