সজনে ডাঁটার গুণ

সজনে ডাঁটার গুণ

সজনে ডাঁটার গুণ

আবহাওয়া পরিবর্তনের সময়গুলোতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে প্রাচীনকাল থেকেই এই অঞ্চলে সজনে ডাঁটা খাওয়ার চল। অ্যান্টি অক্সিড্যান্ট, অ্যান্টি পক্স এবং অ্যান্টি ইনফ্লেমেটরি যৌগের জন্য চিকিৎসকরাও এই সবজিটি বেশি করে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা ছাড়াও আর যেসব উপকারে লাগে সজনে ডাঁটা-

১) রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে : শর্করা বাড়তে পারে এমন খাবার না খাওয়া এবং শরীরচর্চা ছাড়াও প্রতিদিন খাবারে সজনে ডাঁটা রাখলে কিন্তু ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

২) হজমে সহায়তা করে : সজনে ডাঁটায় রয়েছে নিয়াসিন, রাইবোফ্ল্যাবিন এবং ভিটামিন বি১২-এর মতো গুরুত্বপূর্ণ কিছু যৌগ। শরীরে এই যৌগগুলোর ঘাটতি মেটাতে পারে সজনে ডাঁটা। এ ছাড়াও গ্যাস্ট্রিকের সমস্যা থাকলে, তা-ও দূর করে।

৩) শ্বাসযন্ত্র ভালো রাখে : শীতের এই সময় বাতাসে দূষণের মাত্রা বেড়ে যায়। তাই সর্দি-কাশি, ফুসফুসে নানা সংক্রমণজনিত ব্যাধি বেড়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। নিয়মিত ডাঁটা খেলে এই সমস্যা অনেকটাই কমে।

৪) হাড়ের স্বাস্থ্য ভালো রাখে : একটা বয়সের পর হাড়ের জোর কমে যাওয়া স্বাভাবিক। বাইরে থেকে ক্যালসিয়ামের ওষুধ না খেয়ে, খাদ্য তালিকায় রাখতে পারেন সজনে ডাঁটা। এতে আছে উচ্চ মাত্রায় ক্যালসিয়াম, যা হাড়ের ক্ষয় রোধ করতে সাহায্য করে।

৫) কিডনি ভালো রাখে : কিডনি বা মূত্রাশয়ে পাথর জমার শঙ্কা অনেকটাই কমিয়ে দেয় এই সবজি। অ্যান্টি অক্সিড্যান্টে ভরপুর সজনে শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে।