নেত্রকোনায় জিপিএ-৫ না পেয়ে শিক্ষার্থীর আত্মহত্যা

নেত্রকোনায় জিপিএ-৫ না পেয়ে শিক্ষার্থীর আত্মহত্যা

প্রতীকী ছবি

এইচএসসি পরীক্ষায় পাস করেও আশানুরুপ ফল না পাওয়ায় উর্ষিয়া সুলতানা (১৯) নামের এক শিক্ষার্থী বিষপানে আত্মহত্যা করেছেন। ঘটনাটি ঘটেছে বুধবার বিকালে নেত্রকোনা জেলার সীমান্ত কলমাকান্দার রংছাতি ইউনিয়নের রংছাতি গ্রামে। খবর পেয়ে ওই শিক্ষার্থীর মরদেহ উদ্ধার করে পুলিশ। নিহত উর্ষিয়া ওই এলাকার মোবারক হোসেনের মেয়ে। 

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, উর্ষিয়া রংছাতি দাখিল মাদ্রাসা থেকে মানবিক শাখায় এসএসসি পরীক্ষায় জিপিএ ৪.৯ পান। পরে ২০২২ সালে কলমাকান্দা সরকারি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। বুধবার ওই পরীক্ষার ফল প্রকাশ হয়। এবার জিপিএ ৫ পাওয়ার আশা করলেও প্রকাশিত ফলাফলে জানতে পারে জিপিএ ৩.৩২ পয়েন্ট পেয়েছে। এরপর থেকে অনবরত কান্নাকাটি করার এক পর্যায়ে বুধবার বিকেলে ঘরের একটি কক্ষে বিষপানে আত্মহত্যা করে। 

কলমাকান্দা সরকারি কলেজের প্রভাষক রাজন সাহা রুপন বলেন, মেয়েটি যেহেতু ভালো ছাত্রী, সেহেতু বোর্ডে খাতা চ্যালেঞ্জের সুযোগ ছিল। কিন্তু কিছু না বুঝেই সে এমন ঘটনা ঘটিয়ে ফেলায় তিনিও হতভম্ব। বিষয়টি খুবই হৃদয়বিদারক। এমন ঘটনা যেন আর কারো ক্ষেত্রে না হয়।

এ ব্যাপারে কলমাকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম বলেন, খবর পেয়ে ঘটনাস্থল থেকে নিহতের মরদেহ উদ্ধার করা হয়েছে। রেজাল্ট সন্তোষজনক না হওয়ায় আত্মহত্যা করেছে মেয়েটি। এটি নিশ্চিত হয়ে তার পরিবারের কাছে লাশ হস্তান্তর করা হযেছে। তবে এ ঘটনায় থানায় একটি অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে।