কোটি টাকা লুট, মূল হোতাসহ আটক ১১

কোটি টাকা লুট, মূল হোতাসহ আটক ১১

প্রতীকী ছবি

মাল্টি লেভেল মার্কেটিং (এমএলএম) কোম্পানির নামে বিশ্বব্যাপী মানবাধিকার ও পরিবেশ উন্নয়ন সংস্থার প্রতারণার অভিযোগে মূল হোতাসহ ১১ জনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটলিয়ন (র‌্যাব)।

রাজধানীর বাড্ডায় অভিযান চালিয়ে প্রতিষ্ঠানটির মূল হোতা আবদুল কাদেরসহ ১১ জনকে আটক করে র‌্যাব। এ সময় তাদের কাছ থেকে নগদ প্রায় ১ লাখ টাকা, মোবাইল, ল্যাপটপসহ প্রতারণায় ব্যবহৃত বিভিন্ন উপকরণ জব্দ করা হয়। বুধবার (৮ ফেব্রুয়ারি) রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়।

র‌্যাব জানায়, মানবাধিকার ও পরিবেশ উন্নয়নের নামে তারা নানা কৌশলে প্রতারণার মাধ্যমে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে। মাসিক ১০ হাজার থেকে ১ লাখ ২৫ হাজার টাকা পর্যন্ত বেতনে চাকরি দেয়ার লোভ দেখাত তারা। এ জন্য সংস্থাটির দাতা সদস্য হিসেবে নেয়া হতো ৩০ হাজার টাকা। সমাজসেবামূলক কাজের লোভ দেখিয়ে প্রতারণা করত সংগঠনটি।

র‌্যাব আরও জানায়, যেসব লোক অর্থের অভাবে তাদের মেয়ের বিয়ে দিতে পারছে না, অবৈধভাবে যারা বালু উত্তোলন করত তাদের তথ্য সংগ্রহ করে আটক ব্যক্তিদের জানানোই ছিল চাকরিপ্রার্থীদের মূল কাজ। এভাবেই তারা প্রতারণার মাধ্যমে মাত্র তিন বছরে ১২০০ থেকে ১৫০০ লোকের কাছ থেকে হাতিয়ে নিয়েছে কোটি কোটি টাকা। প্রতারিতরা এগিয়ে এলে তাদের টাকা উদ্ধারে র‌্যাব সহযোগিতা করবে বলেও এ সময় র‌্যাবের পক্ষ থেকে জানানো হয়।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন