একাধিক দেশে টুইটার ডাউন, সমস্যায় কোটি ব্যবহারকারী

একাধিক দেশে টুইটার ডাউন, সমস্যায় কোটি ব্যবহারকারী

ফাইল ছবি

বিশ্বের অনেক দেশের কয়েক কোটি টুইটার ব্যবহারকারী সমস্যায় পড়েছেন। মূলত যুক্তরাষ্ট্র, কানাডার মতো কিছু দেশেই এই বিভ্রাট ঘটে। বৃহস্পতিবার সকালে টুইটার সাপোর্ট সেন্টার টুইট করে এ তথ্য নিশ্চিত করেছে। খবর- ওয়াশিংটন পোস্ট।

প্রতিবেদনে বলা হয়েছে, ইলন মাস্ক সিইও হিসেবে দায়িত্ব নেয়ার পর এ ধরনের সমস্যা এই প্রথম।

টুইটার ব্যবহারকারীরা বিভিন্ন সামাজিক মাধ্যমে লেখেন, তাঁরা নতুন টুইট করতে গিয়ে সমস্যার সম্মুখীন হয়েছেন। টুইটার ব্যবহার করার পরই নাকি তাঁদের কাছে বার্তা গিয়েছে যে, তাঁরা নির্দিষ্ট সংখ্যক টুইট ইতিমধ্যেই করে ফেলায় নতুন করে আর কোনও টুইট করতে পারবেন না।

টুইটার কর্তৃপক্ষের তরফে অবশ্য সমস্যার কথা স্বীকার করে নেয়া হয়েছে। প্রাথমিক ভাবে যান্ত্রিক ত্রুটির কারণেই এমনটা ঘটেছে বলে মনে করা হচ্ছে। দ্রুত সমস্যার সমাধান করা হচ্ছে বলে আশ্বাস দেয়া হয়েছে।

একই রকম সমস্যা দেখা গিয়েছে ফেসবুক এবং ইনস্টাগ্রামের ক্ষেত্রেও। গত কয়েক মাসে প্রায় ১২ হাজার ফেসবুক ব্যবহারকারী জানিয়েছেন যে, তাঁরা নানা অসুবিধার সম্মুখীন হচ্ছেন। পরিষেবায় বিভ্রাট ঘটার অভিযোগ জানিয়েছেন প্রায় ৭ হাজার ইনস্টাগ্রাম ব্যবহারকারীও। সম্প্রতি ফেসবুকসহ বেশ কিছু যোগাযোগ মাধ্যম ব্যাপক হারে কর্মী ছাঁটাইয়ের কারণে পরিষেবায় ব্যাপক ঘাটতি থেকে যাচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞদের অনেকে।

গত বছর ইলন মাস্ক টুইটারের সিইও হিসাবে দায়িত্ব নেন। এর পরই বেশ কয়েক দফায় দুই-তৃতীয়াংশ কর্মীকে ছাঁটাই করেছে এই মাইক্রোব্লগিং সাইটটি। প্রচুর প্রযুক্তিকৌশলী কাজ হারানোর যান্ত্রিক সমস্যা সমাধানে টুইটারের বিলম্ব হচ্ছে বলে মনে করছেন সংস্থাটিতে কাজ করা কর্মীদের একটা বড় অংশ।