কিশোরগঞ্জে অবৈধ স্টার বিড়ি ও দিলীপ বিড়ি জব্দ, জরিমানা আদায়

কিশোরগঞ্জে অবৈধ স্টার বিড়ি ও দিলীপ বিড়ি জব্দ, জরিমানা আদায়

ছবি: প্রতিনিধি

কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজেলায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ নকল ব্যান্ডরোল যুক্ত অবৈধ স্টার বিড়ি ও দিলীপ বিড়ি জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার বিকেলে সহকারী কমিশনার (ভূমি) মঞ্জুরুল ইসলাম এ অভিযান পরিচালনা করেন। এঘটনায় কয়েকজন ব্যবসায়ীর কাছ থেকে বিশ হাজার (২০,০০০) টাকা জরিমানা আদায় করা হয়েছে।

স্থানীয়রা জানান, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে একটি অসাধু চক্র ও কিছু ডিলা‌র দীর্ঘদিন ধরে কিশোরগঞ্জের বিভিন্ন স্থানে নকল ব্যান্ডরোল যুক্ত অবৈধ কমদামী বিড়ি বিক্রি ও বাজারজাত করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে অষ্টগ্রাম উপজেলার আলীনগরের বিভিন্ন দোকানে অভিযান ও তল্লাশি চালায় ভ্রাম্যমাণ আদালত। এসময় কয়েকটি দোকান থেকে নকল ব্যান্ডরোল যুক্ত বিশ হাজার (২০,০০০) শলাকা কমদামী অবৈধ স্টার বিড়ি ও দশ হাজার (১০,০০০) শলাকা নকল দিলীপ বিড়ি জব্দ করা হয়।

অভিযানকালে দিলীপ বি‌ড়ি এবং স্টার বিড়ি বিক্রেতাসহ অন্যান্য নকল বিড়ি বিক্রেতাদের মাঝে আতঙ্ক বিরাজ করে। নকল বিড়ি বিক্রি ও মজুদ রাখার অপরাধে কয়েকজন ব্যবসায়ীকে বিশ হাজার (২০,০০০) টাকা জরিমানা করা হয়েছে এবং নগদ আদায় করা হয়েছে। এছাড়াও নকল আকিজ বিড়ি ও কমদামী বিড়ি বিক্রি ও মজুদ না করা শর্তে ব্যবসায়ীদের কাছ থেকে প্রতিশ্রুতি আদায় করা হয়। অভিযান শেষে জব্দকৃত স্টার বিড়ি ও দিলীপ  বিড়ি জনসম্মুখে  পুড়িয়ে ধ্বংস করা হয়।

সহকারী কমিশনার (ভূমি) মঞ্জুরুল ইসলাম ও উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর আবুল কাসেম এর নেতৃত্বে একটি চৌকস টিম এ অভিযান পরিচালনা করেন।

সহকারী কমিশনার (ভূমি) মঞ্জুরুল ইসলাম জানান, অভিযানে বিপুল পরিমান অবৈধ বিড়ি জব্দ করা হয়েছে। এছাড়া কয়েকজন ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে। নকলের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত থাকবে। এছাড়া রাজস্ব ফাঁকি দিয়ে কেউ অবৈধভাবে বিড়ি বিক্রি ও বাজারজাত করলে তার বিরুদ্ধে আইননানুক ব্যবস্থা গ্রহন করা হবে।