বর্ষসেরা কোচের দৌড়ে যারা

বর্ষসেরা কোচের দৌড়ে যারা

সংগৃহীত

২০২২ সালের বর্ষসেরা কোচের মনোনয়নের পর এবার বর্ষসেরা কোচের লড়াইয়ে থাকা ফাইনালিস্ট তিনজনের নাম ঘোষণা করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এ তালিকায় রয়েছেন, ৩৬ বছরের আক্ষেপ ভেঙে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো কোচ লিওনেল স্ক্যালোনি। তবে চূড়ান্ত ফাইনালিস্ট থেকে বাদ পড়েছেন রাশিয়া বিশ্বকাপ জয়ী ও বর্তমান রানার্সআপ ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম।

তার নিকট প্রতিদ্বন্দ্বী হিসেবে তালিকায় রয়েছেন স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদকে ২০২১-২২ মৌসুমে লিগ শিরোপা এবং চ্যাম্পিয়ন্স লিগ জেতানো ইতালিয়ান কোচ কার্লো আনচেলত্তি। এ ছাড়া ইংলিশ প্রিমিয়ার লিগের দল ম্যানচেস্টার সিটিকে লিগ শিরোপা জেতানো কোচ পেপ গার্দিওলাও আছেন চূড়ান্ত ফাইনালিস্টের তালিকায়।

আগামী ২৭ ফেব্রুয়ারি ফিফার প্রকাশিত তালিকা থেকে বর্ষসেরা কোচের নাম ঘোষণা করা হবে। এর আগে ফিফার সদস্য দেশগুলোর কোচ, অধিনায়ক, গণমাধ্যম প্রতিনিধি এবং সমর্থকদের ভোটগ্রহণ চলবে। সেখান থেকে নির্বাচিত করা হবে সেরা কোচ।

ফিফার বর্ষসেরা কোচের চূড়ান্ত তালিকা : লিওনেল স্ক্যালোনি (আর্জেন্টিনা), কার্লো আনচেলত্তি (রিয়াল মাদ্রিদ) এবং পেপ গার্দিওলা (ম্যানচেস্টার সিটি)।