আকাশ থেকে 'বস্তু'কে গুলি করে নামাল মার্কিন সামরিক বাহিনী

আকাশ থেকে 'বস্তু'কে গুলি করে নামাল মার্কিন সামরিক বাহিনী

সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্র শুক্রবার তাদের আকাশ থেকে একটি 'বস্তু'কে গুলি করে ভূপাতিত করেছে। বস্তুটি কানাডা সীমান্তের কাছে আর্কটিক সাগরের হিমশীতল পানিতে পড়েছে। তবে এটি সম্প্রতি গুলি করে ভূপাতিত করা চীনা বেলুনের মতো কিছু ছিল না বলে মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছে। তবে এটি আসলে কী তাও জানানো হয়নি। চীনা বেলুনের মতো এটিকেও এফ-২২ যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্রের আঘাত করে ভূপাতিত করা হয়।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের কোঅর্ডিনেটর ফর স্ট্র্যাটেজিক কমিউনিকেশন্স জন কিরবি বলেন, বৃহস্পতিবার সন্ধ্যায় 'বস্তু'টি প্রথমে মার্কিন সরকারের নজরে এসেছিল।

তিনি সাংবাদিকদের জানান, এটি ভূপাতিত করার আগে যুক্তরাষ্ট্র নিশ্চিত হয় যে এই বস্তুটির ভেতরে কোনো মানুষ নেই।
তিনি বলেন, এটিকে গুলি করার আগে আমাদের কয়েকটি যুদ্ধবিমান এটির আশপাশ দিয়ে উড়ে যায়। পাইলটরা অনুসন্ধান করে বুঝতে পারেন, এতে কোনো মানুষ নেই। তারপর আলাস্কার এলমেনডফ এয়ার ফোর্স বেস থেকে একটি এফ-২২ যুদ্ধবিমান ক্ষেপণাস্ত্রের আঘাতে একে ভূপাতিত করে। চীনা
প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে কাজটি সম্পন্ন করা হয়।


পরিচয় প্রকাশ না করার শর্তে এক মার্কিন কর্মকর্তা বলেন, বস্তুটি মানুষ বা সম্পত্তির ওপর কোনো ধরনের ঝুঁকি সৃষ্টি করেনি। এটি আলাস্কার উত্তর উপকূলে প্রায় ১০ মাইল ওপরে ঘুরছিল। এটি গত শনিবার গুলি করে ভূপাতিত করা চীনা 'গোয়েন্দা' বেলুনের চেয়ে অনেক ছোট আকারের ছিল। তিনি জানান, বৃহস্পতিবার বস্তুটি চিহ্নিত করার পর এর সম্পর্কে জানার জন্য এফ-৩৫ যুদ্ধবিমান পাঠানো হয়। তারপর একটি এফ-২২ যুদ্ধবিমান এআইএম-৯এক্স ক্ষেপণাস্ত্র দিয়ে সেটিকে ভূপাতিত করা হয়। দক্ষিণ ক্যারোলিনা উপকূলে চীনা বেলুনকেও একই ধরনের বিমান দিয়ে ভূপাতিত করা হয়েছিল।

সূত্র : সিএনএন