বেনাপোল কাস্টমস হাউসে গেট পাস জটিলতায় আমদানি-রফতানি বন্ধ

বেনাপোল কাস্টমস হাউসে গেট পাস জটিলতায় আমদানি-রফতানি বন্ধ

সংগৃহীত

বেনাপোল কাস্টমস হাউসের কার্গো শাখায় গেট পাস জটিলতায় বেনাপোল বন্দর দিয়ে রোববার সকাল থেকে দুই দেশের মধ্যে বন্ধ রয়েছে আমদানি-রফতানি বাণিজ্য। ফলে পেট্টাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে কোনো পণ্য আমদানি রফতানি হয়নি।

গত দুই দিনেও গেট পাস জটিলতার সুরাহা না হওয়ায় বন্দরে সৃষ্টি হয়েছে অচলাবস্থা। দুই পাড়ের বন্দর এলাকায় আটকা পড়েছে শত শত পণ্যবোঝাই ট্রাক। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন ব্যবসায়ীরা, ট্রাকের ডেমারেজ চার্জও বাড়ছে। ট্রাকে পচে নষ্ট হচ্ছে পিয়াজ, মাছ, পান, ফল, মরিচসহ বিভিন্ন খাদ্যপণ্য। এর সুরাহা চান ব্যবসায়ী নেতারা।

বন্দর ব্যবহারকারী সংগঠনের সিঅ্যান্ডএফ অ্যাজেন্টস স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, ভারত থেকে পণ্য আমদানিতে বেনাপোল চেকপোস্ট কার্গো শাখায় গেট পাস (আইজিএম) সম্পন্ন করা হতো ম্যানুয়ালে। কাগজপত্রে ভুল হলে কাস্টমসের সহকারী কমিশনার তদন্ত করে সংশোধন পূর্বক পণ্য আমদানির নির্দেশনা দিতেন। জানুয়ারি থেকে এনবিআর নির্দেশনা দেয় ভারত থেকে পণ্য আমদানিতে কাস্টমস কার্গো শাখায় প্রবেশ মুখেই অনলাইনে আইজিএম করতে হবে। ফলে ভুল হলে সংশোধনে বিড়ম্বনাসহ কালক্ষেপণ হবে ব্যবসায়ীদের। সময় ও অর্থ অপচয় হবে প্রতিনিয়ত। ফলে ভারতের বন্দর ব্যবহারকারীরা বেনাপোল বন্দর দিয়ে গেট পাস ইস্যু বন্ধ করে দিয়েছে।

বেনাপোল বন্দরের ডাইরেক্টও আব্দুল জলিল জানান, বিষয়টি নিরসনে রোববার উভর দেশের প্রতিনিধিদের সাথে বৈঠক করা হয়েছে। আশা করি শিগগিরই বিষয়টি সমাধান করা সম্ভব।

সূত্র : ইউএনবি