সুন্দরবনে ৬ হরিণ শিকারি আটক

সুন্দরবনে ৬ হরিণ শিকারি আটক

প্রতীকী ছবি

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগ থেকে মাত্র একদিনের ব্যবধানে ৬ চোরা শিকারিকে আটক করেছে বনবিভাগ। শনিবার সন্ধ্যায় চাদঁপাই রেঞ্জের ঢাংমারী এলাকা থেকে একটি ফিশিং ট্রলারে অভিযান চালিয়ে ৭ কেজি হরিণের ও ৯ কেজি কচ্ছপের মাংসসহ এই ৬ চোরা শিকারিকে আটক করে বনরক্ষীরা। 

এরআগে শুক্রবার রাত ১১টায় শরণখোলা রেঞ্জের সুপতি স্টেশনের সরাভাঙা এলাকা থেকে একটি হরিণের মাথা ও হরিণ শিকারের বেশকিছু সরঞ্জামসহ দুই চোরাশিকারী আটক হয়। আটক ৬ চোরাশিকারীরা হলেন খুলনার ডুমুরিয়া এলাকার অনাথ বিশ্বাস, শ্রীপদ সরকার, শুভ বিশ্বাস, মোসলেম শেখ, সাতক্ষীরার তালার দীপক অধিকারী ও বাগেরহাটের মোংলার সালাম গাজী। এসময়ে সমির নামে মোংলার এক চোরাশিকারী নদীতে ঝাঁপ দিয়ে পালিয়ে যায়। এই ৬ চোরা শিকারীর বিরুদ্ধে বন আইনে মামলা দায়েরের পর বন বিভাগ রবিবার দুপুরে বাগেরহাট আদালতে পাঠালে বিচারক তাদের কারাগারে প্রেরনের নির্দেশ দেন।

সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. মো. শহিদুল ইসলাম হাওলাদার জানান, একদল চোরাশিকারী সুন্দরবন থেকে ফিশিং ট্রলারে করে হরিণের মাংস নিয়ে লোকালয়ে ফিরছে এমন সংবাদের ভিত্তিতে শনিবার সন্ধ্যায় চাদঁপাই রেঞ্জের ঢাংমারী এলাকায় একটি ফিশিং ট্রলারে অভিযান চালানো হয়। এসময়ে ৬ চোরা শিকারীকে ৭ কেজি হরিণের ও ৯ কেজি কচ্ছপের মাংসসহ আটক করা হয়। অভিযান চলাকালে এক চোরাশিকারী নদীতে ঝাঁপ দিয়ে পালিয়ে যায়। পালিয়ে যাওয়া ওই শিকারীকে আটকের চেষ্টা করা হচ্ছে। রবিবার দুপুরে এই ৬ চোরশিকারীর বিরুদ্ধে বন আইনে মামলা দায়েরের পর বাগেরহাট আদালতে পাঠালে বিচারক তাদের কারাগারে প্রেরনের নির্দেশ দেন। সুন্দরবনে চোরাশিকারীদের তৎপরতা বন্ধে টহল জোরদার করা হয়েছে বলে জানান এই কর্মকর্তা।