তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্প : নিহত ছাড়িয়েছে ৩৬ হাজার

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্প : নিহত ছাড়িয়েছে ৩৬ হাজার

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্প : নিহত ছাড়িয়েছে ৩৬ হাজার

তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৩৬ হাজার ছাড়িয়ে গেছে। তুরস্কে নিহত হয়েছে ৩১ হাজার ৬৪৩ জন এবং সিরিয়ার বিদ্রোহী-নিয়ন্ত্রিত এলাকায় তিন হাজার ২০০ জন এবং সরকার-নিয়ন্ত্রিত এলাকায় এক হাজার ৪১৪ জন নিহত হয়েছে।

অলৌকিকভাবে দু'জনকে উদ্ধার

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্প আঘাত হানার এক সপ্তাহ পর উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপ থেকে জীবিত আরো দুজনকে উদ্ধার করেছে। মৃতের সংখ্যা ধারণার চেয়ে অনেক বেশি হতে চলেছে বলে জাতিসঙ্ঘ সতর্ক করে দিয়েছে।

গত সোমবারের ভয়াবহ ভূমিকম্পের আঘাতে ধসে পড়া ভবনের ধ্বংসস্তুপের নিচে প্রায় আট দিন ধরে আটকা থাকার পর সর্বশেষ অলৌকিকভাবে এক বালক ও ৬২ বছর বয়সী এক নারীকে উদ্ধার করা হয়।

সোমবার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু পরিবেশিত খবরে বলা হয়, তুরস্কের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় হতাই প্রদেশে মুস্তাফা নামের সাত বছর বয়সের এক বালককে উদ্ধার করা হয়। এদিকে হতাইয়ের নুরদেগি থেকে নাফিজ ইলমাজ নামের এক বয়স্ক নারীকে উদ্ধার করা হয়। রোববার রাতে উদ্ধার হওয়ার আগে এ দুজনই ১৬৩ ঘণ্টা আটকা পড়া অবস্থায় ছিলেন।

তুরস্কের দুর্যোগ সংস্থা জানায়, দেশটির বিভিন্ন সংস্থার ৩২ হাজারেরও বেশি মানুষ অনুসন্ধান ও উদ্ধার প্রচেষ্টায় কাজ করছে। এর পাশাপাশি ৮,২৯৪ জন আন্তর্জাতিক উদ্ধারকর্মী এসব কাজে সহযোগিতা করছে।
তুরস্কের সরকারি হিসাব অনুযায়ী এ শক্তিশালী ভূমিকম্পের আঘাতে দেশটিতে মোট ১২,১৪১টি ভবন ধসে পড়েছে বা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

কর্মকর্তা ও চিকিৎসকরা জানান, গত সোমবারের ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের আঘাতে তুরস্কে ২৯,৬০৫ এবং সিরিয়ায় ৩,৫৮১ জন প্রাণ হারিয়েছে। ফলে এ পর্যন্ত দুই দেশ মিলে মোট ৩৩,১৮৬ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

সূত্র : আল জাজিরা, এএফপি ও অন্যান্য