প্রথমবার মহাকাশে নারী নভোচারী পাঠাচ্ছে সৌদি আরব

প্রথমবার মহাকাশে নারী নভোচারী পাঠাচ্ছে সৌদি আরব

ফাইল ছবি

অতি-রক্ষণশীলতার খোলস ছেড়ে ধীরে ধীরে বেরিয়ে আসছে সৌদি আরব। এবার প্রথমবারের মতো মহাকাশে নারী নভোচারী পাঠাচ্ছে সৌদি আরব। চলতি বছরের শেষের দিকে একজন পুরুষ ও একজন নারী নভোচারীকে মহাকাশ মিশনে পাঠাবে দেশটি।

সৌদি প্রেস এজেন্সি জানায়, ২০২৩ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) মিশনে সৌদি পুরুষ নভোচারী আলি আল-কারনির সঙ্গে যোগ দেবেন ওই নারী নভোচারী রায়ানাহ বার্নাবি। এই ২ নভোচারী 'এএক্স-২ স্পেস মিশনে' ক্রু হিসেবে যোগ দেবেন এবং তাদের মহাকাশ ফ্লাইটটি যুক্তরাষ্ট্র থেকে উৎক্ষেপণ করা হবে।

মানবতার সেবায় অবদান রাখা এবং মহাকাশ শিল্পের সম্ভাবনা কাজে লাগানোর সঙ্গে সঙ্গে স্বাস্থ্য, স্থায়িত্ব এবং মহাকাশ প্রযুক্তির গবেষণার উদ্দেশ্যে এই মিশন পরিচালনা করা হচ্ছে।

সংযুক্ত আরব আমিরাতের পর সৌদি আরবই মধ্যপ্রাচ্যের দ্বিতীয় দেশ হিসেবে মহাকাশে নভোচারী পাঠাচ্ছে। আরব দেশগুলোর মধ্যে ২০১৯ সালে প্রথমবারের মতো মহাকাশে যান আমিরাতের হাজা আল-মানসুরি। সে সময় আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) আট দিন ছিলেন তিনি।

অর্থনীতিতে বৈচিত্র্য আনতে ও তেলের ওপর নির্ভরতা কমাতে ‘ভিশন ২০৩০’ গোষণা করেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এর অংশ হিসেবেই মহাকাশে নারী নভোচারী পাঠানোর উদ্যোগ নিয়েছে দেশটি। এর আগে ২০১৮ সালে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়।