অস্ট্রেলিয়াকে হটিয়ে টেস্টেও এক নম্বরে ভারত

অস্ট্রেলিয়াকে হটিয়ে টেস্টেও  এক নম্বরে ভারত

অস্ট্রেলিয়াকে হটিয়ে টেস্টেও এক নম্বরে ভারত

নাগপুরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট জয়ের সুবাদে দীর্ঘতম ফর্ম্যাটে বিশ্বের এক নম্বর দলে পরিণত হয়েছে ভারত। আন্তর্জাতিক ক্রিকেট পরিচালনা সংস্থা আইসিসির দলগত টেস্ট ব়্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়াকে পিছনে ফেলে শীর্ষে ওঠে টিম ইন্ডিয়া। সেদিক থেকে ভারত অজিদের হারিয়ে তাদের কাছ থেকে সিংহাসন ছিনিয়ে নেয় বলা চলে।

উল্লেখযোগ্য বিষয় হলো, ভারত আগে থেকেই ওয়ান ডে টি-২০ ক্রিকেটে আইসিসির দলগত ব়্যাঙ্কিংয়ের শীর্ষস্থান নিজেদের দখলে রেখেছে। এবার টেস্টের সেরা হয়ে তিন ফর্ম্যাটেই বিশ্বের এক নম্বর দলে পরিণত হয় তারা।

নাগপুর টেস্টে জয়ের পরে ভারতের সংগ্রহে রয়েছে ১১৫ রেটিং পয়েন্ট। দ্বিতীয় স্থানে নেমে যাওয়া অস্ট্রেলিয়ার দখল রয়েছে ১১১ পয়েন্ট। তৃতীয় স্থানে থাকা ইংল্যান্ডের সংগ্রহে রয়েছে ১০৬ পয়েন্ট। এই নিরিখে চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। কিউয়িদের সংগ্রহে রয়েছে ১০০ পয়েন্ট। প্রোটিয়াদের দখলে রয়েছে ৮৫ পয়েন্ট।

দলগত টেস্ট ব়্যাঙ্কিং তালিকার ছয় থেকে দশে রয়েছে যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ (৭৯), পাকিস্তান (৭৭), শ্রীলঙ্কা (৭৬), বাংলাদেশ (৪৬) ও জিম্বাবুয়ে (২৫)।

উল্লেখ্য, বর্ডার-গাভাসকর ট্রফি শুরুর আগে ভারত দলগত টেস্ট ব়্যাঙ্কিংয়ের দুই নম্বরে অবস্থান করছিল। নাগপুর টেস্ট জিতেই একে উঠে আসে ভারতীয় দল। পরিবর্তিত পরিস্থিতিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার ম্যাচের টেস্ট সিরিজ ড্র করলেই ভারত শীর্ষস্থান ধরে রাখবে। সিরিজ জিতলে অস্ট্রেলিয়ার থেকে ব্যবধান বাড়িয়ে নেবেন রোহিতরা। একমাত্র টেস্ট সিরিজ যদি নিজেদের অনুকূলে রাখতে পারে অস্ট্রেলিয়া, তবেই তারা এক নম্বরের মুকুট ফিরে পাবে।

আইসিসি টেস্ট ব়্যাঙ্কিংয়ের সেরা পাঁচ দল
১. ভারত- ১১৫ পয়েন্ট
২. অসট্রেলিয়া- ১১১ পয়েন্ট
৩. ইংল্যান্ড- ১০৬ পয়েন্ট
৪. নিউজিল্যান্ড- ১০০ পয়েন্ট
৫. দক্ষিণ আফ্রিকা- ৮৫ পয়েন্ট

আইসিসি ওয়ান ডে ব়্যাঙ্কিংয়ের সেরা পাঁচ দল
১. ভারত- ১১৪ পয়েন্ট
২. অস্ট্রেলিয়া- ১১২ পয়েন্ট
৩. নিউজিল্যান্ড- ১১১ পয়েন্ট
৪. ইংল্যান্ড- ১১১ পয়েন্ট
৫. পাকিস্তান- ১০৬ পয়েন্ট

আইসিসি টি-২০ ব়্যাঙ্কিংয়ের সেরা পাঁচ দল
১. ভারত- ২৬৭ পয়েন্ট
২. ইংল্যান্ড- ২৬৬ পয়েন্ট
৩. পাকিস্তান- ২৫৮ পয়েন্ট
৪. দক্ষিণ আফ্রিকা- ২৫৬ পয়েন্ট
৫. নিউজিল্যান্ড- ২৫২ পয়েন্ট।
সূত্র : হিন্দুস্তান টাইমস