তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মোমেনের ফোনালাপ

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মোমেনের ফোনালাপ

ফাইল ছবি

ভয়াবহ ভূমিকম্পে তুরস্কে প্রাণ হারিয়েছেন ৩৫ হাজারের বেশি মানুষ। বিধ্বস্ত তুরস্কের প্রতি সমবেদনা জানাতে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, টেলিফোনে ড. মোমেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রীকে বলেন, ভূমিকম্পে মৃত্যুতে আমরা অত্যন্ত ব্যতীত। আমরা আমাদের আন্তরিক সমবেদনা জানাই।  

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু মোমেনকে ফোন করার জন্য ধন্যবাদ জানান। তিনি রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, সংসদের স্পিকারের আন্তরিক শোক-সংহতি বার্তার জন্য বাংলাদেশ সরকার ও জনগণকে ধন্যবাদ জানান।

মেভলুত কাভুসোগলু আহত বাংলাদেশি নাগরিকদের জন্য দুঃখ প্রকাশ করেন। তাদের দ্রুত আরোগ্য কামনা করেছেন।

ড. মোমেন বলেন, আপনাদের সাহায্যের প্রয়োজন হলে আমরা নির্মাণশ্রমিক পাঠাতে পারি। আপনাদের যা প্রয়োজন আমাদের জানান, আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করবো।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের মতো আমাদের ভ্রাতৃপ্রতিম দেশ আছে। সুতরাং আমাদের যদি কিছুর প্রয়োজন হয় তবে আমরা বিনা দ্বিধায় আপনাদের জানাবো।

প্রসঙ্গত, গত ৬ ফেব্রুয়ারি (সোমবার) তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প। এতে তুরস্কের ১০ প্রদেশের এক কোটি ৩০ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হন। এ পর্যন্ত দুই দেশ মিলে ৪১ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। এর মধ্যে শুধু তুরস্কে প্রাণ হারিয়েছেন ৩৫ হাজারের বেশি মানুষ।