চীনের বেলুন ধ্বংস করায় ক্ষমা চাইবেন না বাইডেন

চীনের বেলুন ধ্বংস করায় ক্ষমা চাইবেন না বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

যুক্তরাষ্ট্রের আকাশে প্রবেশ করা চীনা বেলুন ধ্বংস করায় ক্ষমা চাইবেন না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) হোয়াইট হাউজে প্রথমবার এ বিষয়ে কথা বলার সময় বাইডেন বলেন, আমি এই বিষয়ে চীনা প্রেসিডেন্ট শির সঙ্গে আলোচনা আশা করছি এবং আমরা এই বিষয়টি গভীরভাবে খতিয়ে দেখবো। খবর বিবিসি'র।

বাইডেন জোর দিয়ে বলেন, যুক্তরাষ্ট্র নতুন করে কোনো স্নায়ুযুদ্ধের সূচনা করতে চায় না। তবে আমি বেলুন ভূপাতিত করার ঘটনায় ক্ষমা চাইব না। মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, আমি সবসময়ই মার্কিন জনগণের স্বার্থ ও নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে কাজ করে যাব।

বাইডেন জানান, গত ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের আকাশে যে ‘গুপ্তচর’ বেলুন ধ্বংস করা হয়েছিল, তা চীনের হলেও তার পরের বেলুনগুলো চীনের নয়। সম্ভবত ওই বেলুনগুলো কোনও বেসরকারি সংস্থা বা গবেষণা প্রতিষ্ঠানের কাজে ব্যবহার করা হচ্ছিল। যদিও বেইজিং সেই দাবি অস্বীকার করে জানায়, ওই বেলুন শুধুমাত্র আবহাওয়া সংক্রান্ত পরীক্ষা নিরীক্ষা এবং বৈজ্ঞানিক কারণে ব্যবহার করা হয়েছে।

তিনি বলেন, আমরা চীনের সঙ্গে কোনও বিরোধ চাই না, প্রতিযোগিতা চাই। আমরা কোনও নতুন স্নায়ু লড়াইয়ের পথে যেতে চাইছি না। একই সঙ্গে ‘গুপ্তচর’ বেলুনগুলো নিয়ে যুক্তরাষ্ট্রের নেওয়া সিদ্ধান্তে তাকে যে সমালোচনার মুখে পড়তে হচ্ছে, তাতেও বেশি নজর দিতে রাজি নন বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

এই ঘটনার পর দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে উত্তাপ বেড়েছে। চীনা বেলুন ধ্বংসের পর যুক্তরাষ্ট্র আরও তিনটি সাদা বেলুন আকৃতির বস্তু ধ্বংস করেছে। সেগুলো কি সে বিষয়ে এখনো বিস্তারিত জানা যায়নি।