আইরিশ অলরাউন্ডারের মুখে মুশফিকের প্রশংসা

আইরিশ অলরাউন্ডারের মুখে মুশফিকের প্রশংসা

মুশফিক

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় ওয়ানডেতে আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ইনিংস শেষ হওয়ার কিছুক্ষণ পরই নেমে আসে বৃষ্টি। এরপর থেকে বৃষ্টি আর থামেনি। সাড়ে নয়টা অবধি কাট অফ টাইম থাকলেও এক ঘণ্টা আগেই পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে ম্যাচটি।

বৃষ্টিতে পরিত্যক্ত ম্যাচেও বাংলাদেশের প্রাপ্তি আছে অনেক। তার মধ্যে আছে মুশফিকের করা ওয়ানডেতে দেশের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। যার সৌজন্যে বাংলাদেশ পৌঁছায় নিজেদের ইতিহাসের সর্বোচ্চ দলীয় স্কোর ৩৪৯ রানে।

৩৪তম ওভারে উইকেটে গিয়ে শেষ পর্যন্ত অপরাজিত থাকা মুশফিক খেলেন ৬০ বলে ১৪ চার ও ২ ছয়ে ১০০ রানের ইনিংস। ১৩তম বলে প্রথম চার মারা কিপার-ব্যাটসম্যানের প্রথম ছক্কা আসে ১৮তম বলে। ওই ছক্কা দিয়ে তার স্ট্রাইক রেট ১০০ ছাড়িয়ে যায়। যা পরের সময়ে একবারের জন্যও একশর নিচে নামেনি।

রেকর্ড গড়া এই ইনিংসে ক্যাম্পারের ১৫ বল থেকে ২৯ রান নিয়েছেন মুশফিক। প্রথম ছক্কার পর আইরিশ অলরাউন্ডারের বলে মারেন আরও পাঁচটি চার। তার বিপক্ষেই সবচেয়ে বেশি স্ট্রাইক রেটে খেলেছেন মুশফিক।

বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হয়ে যাওয়ার পর সংবাদ সম্মেলনে এসে প্রতিপক্ষ ব্যাটসম্যানের প্রশংসা করতে কুণ্ঠাবোধ করেননি ক্যাম্পার। তিনি বলেন, “আমার মতে, (মুশফিকের ইনিংস বর্ণনা করার জন্য) সঠিক শব্দটা হবে খুবই ইমপ্যাক্টফুল ইনিংস। সে ক্লাস ক্রিকেটার। সে দেখিয়েছে কেন সে এত দিন ধরে এত ভালো করছে। সে যেভাবে খেলাটি প্রভাবিত করেছে, উইকেটে গিয়েই স্বাধীনভাবে ব্যাটিং করেছে, কিছু দৃষ্টিনন্দন শট, কিছু উদ্ভাবনী শট খেলেছে- বাংলাদেশের জন্য যা খুব ভালো ছিল।”