তিন ফরম্যাটেই পাকিস্তানের অধিনায়ক বাবর আজম

১১ নভেম্বর, ২০২০

পাকিস্তানের অন্যতম অভিজ্ঞ ব্যাটসম্যান আজহার আলীকে সরিয়ে এ সময়ের সেরা ব্যাটসম্যান বাবর আজমের  হাতে টেস্ট দলের দায়িত্বও তুলে দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

মঙ্গলবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এর ফলে তিন  ফরম্যাটের অধিনায়ক হিসেবে দায়িত্ব পেলেন বাবর আজম।।

২০১৯ সালে ইংল্যান্ডে বিশ্বকাপের পর তিন ফরম্যাটের অধিনায়ক হারান সরফরাজ আহমেদ। তার পরিবর্তে টেস্ট দলের অধিনায়কত্ব পান আজহার। আর ওয়ানডে ও টি-টুয়েন্টি অধিনায়ক বাবর। এবার আজহার আলীকে সরিয়ে বাবর আজমকে করা হলো টেস্ট দলের অধিনায়। বাবর আজম হলেন পাকিস্তান টেস্ট দলের ৩৩ তম অধিনায়ক।

আসন্ন ডিসেম্বরে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি ম্যাচ খেলবে পাকিস্তান। টেস্ট অধিনায়ক হিসেবে সেখানেই অভিষেক হবে বাবর আজমের।

গত নভেম্বর থেকে আজহারের অধীনে আটটি টেস্ট খেলেছে পাকিস্তান। জয় পেয়েছে মাত্র দু’টি, হেরেছে তিনটি, ড্র হয়েছে তিনটি। দু’টি জয় যথাক্রমে বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষে। সর্বশেষ ইংল্যান্ড সফরে টেস্টে পাকিস্তানকে নেতৃত্ব দিয়েছিলেন আজহার আলী। তার নেতৃত্বগুণ নিয়ে সে সিরিজেই প্রশ্ন উঠেছিল।