দৃশ্যমান হলো পদ্মা সেতুর ৫৮৫০ মিটার

২৭ নভেম্বর, ২০২০

দ্রুত গতিতে এগিয়ে চলছে স্বপ্নের পদ্মা সেতু কাজ। শুক্রবার (২৭ নভেম্বর) সাড়ে ১২ টার দিকে ১০ ও ১১ নম্বর খুঁটির উপরে বসল ৩৯তম স্প্যান। ফলে সেতুর মূল অবকাঠামো এখন ৫ হাজার ৮৫০ মিটার দৃশ্যমান হয়ে উঠেছে।

৩৮তম স্প্যান বসানোর ৬দিনের মাথায় ৩৯তম এই স্প্যানটি বসানো হলো। আর চলতি নভেম্বর মাসে এনিয়ে সেতুতে মোট ৪টি স্প্যান বাসানোর কাজ শেষ হলো।

আর মাত্র দু'টি স্প্যান বসালেই সম্পূর্ণ পদ্মা সেতু দৃশ্যমান হবে। আগামী ২ ডিসেম্বর ১১ ও ১২ নম্বর খুঁটির ওপর ৪০তম স্প্যান এবং ১০ ডিসেম্বর ১২ ও ১৩ নম্বর খুঁটির ওপর সেতুর সর্বশেষ ৪১তম স্প্যান বসানোর লক্ষ্য নিয়ে চলছে কর্মযজ্ঞ।

শুক্রবার (২৭ নভেম্বর) সকাল ৯ টায় মাওয়ার কুমারভোগ ইয়ার্ড থেকে ৩৯ তম স্প্যানটি নিয়ে প্রায় দুই কিলোমিটার দূরের পিলারের দিকে রওয়ানা দেয় ক্রেন তিয়ান ইও। ৪০ মিনিটে পৌঁছে যায় ১০ ও ১১ নম্বর পিলারের কাছে।

মাঝনদীতে ভাসমান ক্রেনটি নোঙ্গর করতে সময় লাগে আরও ১ ঘণ্টার বেশি। দুই পাশের নৌযানগুলোকে সরিয়ে দিয়ে স্প্যানবাহী ক্রেনটির নিরাপত্তা নিশ্চিত করে সেনাবাহিনীর চারটি স্পিডবোট। সব মিলে দুপুর সাড়ে ১২ টার দিকে পিলারের উপর তুলে দেয়া সম্ভব হয় ৩৯তম স্প্যান।