‘দেশের স্বাধীনতাকে যারা ব্যর্থ করেছিলো তারাই আজ ব্যর্থ’

১০ জানুয়ারী, ২০২১

‘বাংলাদেশের স্বাধীনতাকে যারা ব্যর্থ করেছিলো তারাই আজ ব্যর্থ। স্বাধীনতার শতবর্ষে নতুন প্রজন্ম কিভাবে বাঁচবে এই দেশে, সেই পরিকল্পনা নিয়েই কাজ করছে আওয়ামী লীগ সরকার।’

রবিবার (১০ জানুয়ারি) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ভার্চুয়ালি গণভবন থেকে বঙ্গবন্ধু এভিনিউতে বাংলাদেশ আওয়ামী লীগের আলোচনা সভায় যোগ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন।

এ সময় তিনি আরও বলেন, করোনার কারণে অগ্রযাত্রা কিছুটা ব্যাহত হয়েছে তারপরও দেশ এগিয়ে যাচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, ২১০০ সাল পর্যন্ত বাংলাদেশের উন্নয়ন কীভাবে হবে সেই পরিকল্পনা ডেল্টা প্ল্যান করে দিয়েছি। প্রেক্ষিত পরিকল্পনা ৪১ সালে বাংলাদেশ কেমন হবে সেটা দিয়েছি। ২০৭১ সালে আমাদের স্বাধীনতার শত বছর উদযাপন হবে, আগামী প্রজন্ম কীভাবে তা উদযাপন করবে, সেই কথা চিন্তা করে আমরা পরিকল্পনা হাতে নিয়েছি।

‘সেগুলো আমাদের বাস্তবায়ন করতে হবে, দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। একইসঙ্গে জঙ্গিবাদ, সন্ত্রাস এগুলোর হাত থেকে দেশকে মুক্ত রেখে ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত, অসাম্প্রদায়িক চেতনায় উন্নত-সমৃদ্ধ সোনার বাংলাদেশ আমরা গড়ে তুলবো। ’

শেখ হাসিনা বলেন, জাতির পিতার প্রত্যাবর্তন দিবসে এটাই আমাদের প্রতিজ্ঞা, যে এ জাতি বিশ্বে মাথা উঁচু করে চলবে, স্বাধীনতাকে যারা ব্যর্থ করতে চেয়েছিল আজ তারাই ব্যর্থ, আজকের বাংলাদেশ স্বাধীন দেশ হিসেবে বিশ্বে মর্যাদা পেয়েছে- এই মর্যাদা ধরে রেখে আমরা বাংলাদেশকে সামনে এগিয়ে নিয়ে যাবো এবং জাতির পিতার স্বপ্নের উন্নত-সমৃদ্ধ সোনার বাংলা আমরা গড়ে তুলবো।