পাবনায় হত্যা মামলায় দুইজনের মৃত্যুদন্ড, ৩ জনের যাবজ্জীবন

০৯ ফেব্রুয়ারি, ২০২১

পাবনা পৌর সদরের পৈলানপুর মহল্লায় ২০০৮ সালে চাঞ্চল্যকর রায়হান চৌধুরী হীরা হত্যা মামলায় দু’জনকে মৃত্যুদন্ড এবং তিনকে যাবজ্জীবন কারাদন্ডাদন্ড আদালত। মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি) বিকেলে অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক শ্যাম সুন্দর রায় এ রায় দেন। 

রায়ে অভিযুক্তদের প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিামানার আদেশ দিয়েছেন আদালত। এ মামলায় চারজনকে বেকসুর খালাস দেয়া হয়েছে।
মৃত্যুদন্ড প্রাপ্তরা হলেন-পৌর সদরের পৈলানপুর মহল্লার মিজানুর রহমান মিজান ও তার ছেলে তুষার রহমান। যাবজ্জীবন প্রাপ্ত তিনজন হলেন-পাবনা জেলা শহরের গোবিন্দা মহল্লার আব্দুর রশিদের ছেলে মাসুম হোসেন, কাছারীপাড়ার আজাহার আলীর ছেলে আরশেদ আলী, পৈলানপুর মহল্লার মিজানুর রহমানের ছেলে মিশু হোসেন।

খালাস প্রাপ্তরা হলেন-পৈলানপুর মহল্লার মিজানুর রহমানের স্ত্রী চার্মি বেগম, উজ্জল হোসেনের স্ত্রী পান্না বেগম, রওশন আলীর দুই ছেলে বকুল হোসেন ও মুকুল হোসেন।

মামলার বিবরণে জানা যায়, ২০০৮ সালের ২৮ মে বিকেল তিনটার দিকে সশস্ত্র সন্ত্রাসীরা পৈলানপুরের বাড়ি থেকে ডেকে নিয়ে রায়হান চৌধুরী হীরাকে কুপিয়ে হত্যা করে। এ ঘটনায় তার বাবা আজাহার আলী বাদী হয়ে পাবনা সদর থানায় ৯ জনকে আসামী করে একটি হত্যা মামলা দায়ের করেন। মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই হিফজুর আলম মুন্সী তদন্ত শেষে ৯ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। দীর্ঘ শুনানী ও স্বাক্ষ্য-প্রমাণ শেষে মঙ্গলবার বিকেলে আদালতের বিচারক এ রায় ঘোষণা করেন। রায়ের সময় যাবজ্জীবনপ্রাপ্ত দুই আসামী উপস্থিত ছিলেন। বাকী আসামীরা পলাতক রয়েছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন অতিরিক্ত পিপি অ্যাডভোকেট ইউসুফ আলী সরদার অপরদিকে আসামীপক্ষের আইনজীবী ছিলেন অ্যাডভোকেট সনৎ কুমার।