এবারও বাইরের হজযাত্রীদের আগমন নিষিদ্ধের চিন্তা সৌদির

০৫ মে, ২০২১

সৌদি আরব গতবছরের ন্যায় এবারো বাইরের হজযাত্রীদের আগমন নিষিদ্ধের চিন্তা করছে। আন্তর্জাতিক ভাবে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি ও এর নতুন ধরনের অস্তিত্ব পাওয়ার পর এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বুধবার এ সংশ্লিষ্ট দুটি সূত্র জানিয়েছে। খবর রয়টার্সের।

সূত্র দুটি বলছে, সৌদি আরবের নাগরিক ও বাসিন্দাদের মধ্যে যারা করোনার টিকা নিয়েছেন কিংবা করোনায় আক্রান্ত হলেও হজের কমপক্ষে দুই মাস আগে সুস্থ হয়েছেন তাদের নিয়ে গতবারের মতো এবারো সীমিত পরিসরে হজ আয়োজনের পরিকল্পনা চলছে।

এবারের হজে বিদেশ থেকে কারো অংশগ্রহণের ওপর নিষেধাজ্ঞা দেয়ার ব্যাপারে সৌদি আরব সরকারের মধ্যে আলোচনা চললেও বিষয়টি নিয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি বলেও রয়টার্সকে জানিয়েছেন হজসংশ্লিষ্ট ওই দুই সূত্র।

করোনা মহামারীর কারণে গত বছরও এভাবে হজের আয়োজন করেছিল সৌদি কর্তৃপক্ষ। বিশ্বের বেশিরভাগ দেশে মহামারী করোনা সংক্রমণ বাড়ার কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছিল দেশটি। এবারো একই রকম সিদ্ধান্ত নেয়ার কথা বিবেচনা করছে দেশটি।

মহামারীর আগে প্রতি বছর বিশ্বের নানান প্রান্ত থেকে পঁচিশ লাখের বেশি ধর্মপ্রাণ মুসলিম ইসলামের দুই পবিত্র স্থান মক্কা এবং মদিনা পরিদর্শনের মাধ্যমে হজ আদায় করে থাকেন। এছাড়া বছরজুড়ে ওমরাহ হজ করেন অনেকে। এতে সৌদির আয় ১২ বিলিয়ন ডলার।