যশোরে ভারত ফেরত দুই যাত্রীর শরীরের ভারতীয় ভেরিয়েন্টের অস্তিত্ব

০৮ মে, ২০২১

যশোরে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকা ভারত ফেরত যাত্রীদের মধ্যে একজন ১৬ বছরের কিশোর ও একজন ৪০ বছর বয়সী মহিলার শরীরে ভারতীয় ভেরিয়েন্টের অস্তিত্ব পাওয়া গেছে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনম সেন্টারের পিসিআর ল্যাবে পরীক্ষা শেষে এ তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও পরীক্ষণ দলের সদস্য অধ্যাপক ড.ইকবাল কবির জাহিদ।

এ অবস্থায় ঐ দুই রোগীকে আলাদা করে চিকিৎসা দেয়ার পাশাপাশি ভারত থেকে ফেরার পথে তার সংস্পর্শে আসা সকল ব্যক্তিকে কোয়ারেন্টাইনে নিয়ে নমুনা পরীক্ষার পরামর্শ দেয়া হয়েছে।

করোনার প্রাদুর্ভাব রোধে ভারতের সাথে সীমান্ত বন্ধ হয়ে যাওয়ার পর গত ২৬ এপ্রিল থেকে আটকে পড়া বাংলাদেশীরা বিশেষ অনুমতি নিয়ে দেশে ফিরছেন। গত ৪ মে পর্যন্ত বেনাপোল সীমান্ত দিয়ে এক হাজার ৫৭৭জন দেশে ফিরেছেন। যাদের বেনাপোলসহ যশোর জেলা ও পাশ্ববর্তী চার জেলার হোটেল সহ বিভিন্ন সরকারি বেসরকারি স্থাপনায় কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

এদের মধ্যে ১৬জন করোনা পজেটিভ যাত্রীকে নমুনা সংগ্রহ করে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনম সেন্টারের পিসিআর ল্যাবে পরীক্ষায় পাঠানো হয়। এর মধ্যে তিনজনের নমুনা পজেটিভ এসেছে। এ তিনজনের মধ্যে দুইজনের শরীরের করোনার ভারতীয় ভেরিয়েন্টের অস্তিত্ব মিলেছে। তিনি আরও বলেন, তবে এটি ডাবল মিউট্যান্ট নয়। তারপরও এ সংক্রামন রোধে সতর্ক হওয়ার আহবান জানিয়েছেন তিনি।

শনাক্তকারী ২ জনের একজন মহিলা(৪০) ও একজন পুরুষ(১৬)। এরা সাতক্ষীরা ও খুলনা জেলার বসিন্দা। গত ২৯ এপ্রিল তারা ভারত থেকে বাংলাদেশে এসেছে। তাদের করেনা পজিটিভ হওয়ায় যশোর ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। বর্তমানে তারা সেখানেই চিকিৎসা নিচ্ছেন।