বিশ্বে করোনায় মৃত্যু ৩৯ লাখ ৪৫ ছাড়াল

২৯ জুন, ২০২১

দিন যত যাচ্ছে মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে মৃত্যুর মিছিল তত ভারী হচ্ছে। আক্রান্তও হচ্ছেন লাখ লাখ মানুষ। মহামারি এ ভাইরাসের নতুন ভারতীয় ধরন মানুষের মনে আতঙ্ক আরও বাড়িয়ে দিয়েছে। সারা বিশ্বে টিকাকরণ চললেও থামানো যাচ্ছে না সংক্রমণ এবং মৃত্যু। গত ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৬ হাজার ৫ জন এবং আক্রান্ত হয়েছেন ৩ লাখ ১৪ হাজার ২৬৫ জন।

করোনাভাইরাস সংক্রান্ত পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার (২৯ জুন) সকাল পর্যন্ত মোট করোনায় মৃত্যু হলো ৩৯ লাখ ৪৫ হাজার ১৮৪ জনের এবং আক্রান্ত হয়েছেন ১৮ কোটি ২১ লাখ ৮৩ হাজার ৭৯৩ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৬ কোটি ৬৭ লাখ ৩৯ হাজার ৩০৩ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৫ লাখ ১১ হাজার ৬৩৬ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ১৯ হাজার ৫৯৫ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি তিন লাখ ১৬ হাজার জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে তিন লাখ ৯৭ হাজার ৬৬৮ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ৮৪ লাখ ৪৮ হাজার ৪০২ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ১৪ হাজার ২০২ জনের।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান শহর থেকে কোভিড-১৯ সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতি এ ভাইরাস।