ভারতে চলতি বছরে করোনায় ৭৯৮ চিকিৎসকের মৃত্যু

৩০ জুন, ২০২১

গত বছরের চেয়েও এবার বেশি প্রাণঘাতী হয়ে উঠেছে নোভেল করোনা ভাইরাস । পরিসংখ্যানই সে প্রমাণ দিচ্ছে। কারণ ভারতীয় মেডিক্যাল অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, দেশে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৭৯৮ জন চিকিৎসক ।

প্রাণের ঝুঁকি নিয়েই দিনের পর দিন মানুষের সেবা করে যাচ্ছেন ডাক্তাররা। কোভিডের দ্বিতীয় ঢেউয়ে সেই দায়িত্ব বেড়েছে আরও কয়েকগুণ। কারণ গত মার্চের পর থেকে লাফিয়ে বেড়েছে সক্রিয় রোগীর সংখ্যা। আর সেই রোগীদের জীবনদান করতে গিয়েই মৃত্যুর কোলে ঢোলে পড়েছেন বহু চিকিৎসক। ভারতীয় মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (পরিসংখ্যান বলছে, চলতি বছর করোনার দ্বিতীয় ঢেউয়ের বলি ৭৯৮জন। যার মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দিল্লির চিকিৎসকরা। রাজধানীতে মারণ ভাইরাস প্রাণ কেড়েছে ১২৮ জন ডাক্তারের। তালিকায় এরপরই রয়েছে বিহার। চলতি বছর সেখানে মৃত্যু হয়েছে ১১৫ জন চিকিৎসকের। উত্তরপ্রদেশে ৭৯ জন চিকিৎসক করোনার বলি।

কেরল এবং মহারাষ্ট্রে আবার চোখ রাঙাচ্ছে করোনার ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট। এই দুই রাজ্যে ডাক্তারদের মৃত্যুর সংখ্যা যথাক্রমে ২৪ ও ২৩। এক্ষেত্রে তুলনামূলক চিকিৎসক মৃত্যু কম কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতে।

বৃহস্পতিবার অর্থাৎ ১ জুলাই দেশজুড়ে পালিত হবে চিকিৎসক দিবস। কিন্তু তার আগে এই পরিসংখ্যান নিঃসন্দেহে উদ্বেগ বাড়াচ্ছে দেশবাসীর। এর আগে ২৫ জুন IMA জানিয়েছিল, ৭৭৬ জন ডাক্তার করোনার দ্বিতীয় ঢেউয়ের বলি হয়েছেন। যেখানে তালিকার শীর্ষে ছিল বিহার। দ্বিতীয় স্থানে ছিল দিল্লি। তবে মঙ্গলবারের পরিসংখ্যান অনুযায়ী, বাকি রাজ্যগুলিকে পিছনে ফেলে দিল্লিই শীর্ষে উঠে এল।

সূত্র: সংবাদ প্রতিদিন