জার্মানিতে বন্যায় মৃত্যু বাড়ছে

১৭ জুলাই, ২০২১

ভারি বর্ষণ ও আকস্মিক বন্যায় জার্মানিতে মৃত্যুর সংখ্যা বেড়ে ১৩০ ছাড়িয়েছে। গত বৃহস্পতিবার ভারি বৃষ্টির পর হঠাৎ বন্যা দেখা দেয় পশ্চিম ইউরোপের আরো করেকটি দেশের সাথে জার্মানিতে। বন্যায় দেশটিতে এখনো নিখোঁজ রয়েছে অনেক মানুষ। ক্ষতিগ্রস্ত হয়েছে ঘববাড়িসহ যানবহান ও রাস্তাঘাট বিদ্যুতের লাইনের।

আক্রান্ত অঞ্চলগুলোতে উদ্ধার কাজে সহযোগিতায় ৮৫০ জন সেনাসদস্য মোতায়েন করা হয়েছে। উদ্ধার তৎপরতা বৃদ্ধির সাথে পাওয়া যাচ্ছে হতাহতের তথ্যও। এখন পর্যন্ত ১৩৩ জন মারা যাওয়ার সংবাদ নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। এর মধ্যে ৯০ জনই কোলনের নিকটবর্তী জেলা আরভাইলারের বাসিন্দা। শনিবার পর্যন্ত বন্যায় ৬১৮ জন আহত হওয়ার তথ্য জানিয়েছে জার্মানির পুলিশ।এদিকে শুক্রবার নেদারল্যান্ডসের সীমান্তবর্তী শহর ভাসেনবের্গে রুর নদীর একটি বাঁধ ভেঙে গেছে। কর্তৃপক্ষ ৭০০ বাসিন্দাকে সেখান থেকে সরিয়ে নিয়েছে। এখনো বিভিন্ন অঞ্চলে বিদ্যুৎ ও টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।

বৃহস্পতিবারের বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আইফেল অঞ্চল। সেখানে ধ্বংস হয়ে গেছে বসতি, ভেসে গেছে বহু বাড়িঘর। কয়েক হাজার জরুরি কর্মী অঞ্চলটিতে এখনো উদ্ধার তৎপরতা চালাচ্ছে। তবে বিদ্যুৎ ও টেলিফোন সংযোগ বিচ্ছিন্নের পাশাপাশি মোবাইল ফোনসেবা বিঘ্নিত হওয়ায় ক্ষতিগ্রস্ত মানুষের কাছে পৌঁছানো কঠিন হয়ে পড়ছে।

জার্মানির ও নেদারল্যান্ডসের পাশাপাশি বন্যা আঘাত হেনেছে প্রতিবেশী বেলজিয়ামে। শনিবার সবশেষ প্রাপ্ত তথ্যে দেখা গেছে, বন্যায় জার্মাানি, বেলজিয়াম, নেদারল্যান্ডসসহ পশ্চিম ইউরোপের দেশগুলোতে মোট মৃত্যু ১৫০ ছাড়িয়েছে।

সূত্র : ডয়েচে ভেলে