বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৪১ লাখ ৫১ হাজার ছাড়াল

২৩ জুলাই, ২০২১

বিশ্বব্যাপী তাণ্ডব চালানো করোনাভাইরাসের কারণে এখনো স্বস্থি ফিরেনি মানুষের মাঝে। দিন যতই যাচ্ছে ততই ভয়ংকর রূপ নিচ্ছে মহামারি এ ভাইরাস। প্রতিদিন বেড়েই চলছে মৃতের সংখ্যা, আক্রান্তও হচ্ছেন লাখ লাখ মানুষ। মহামারি এ ভাইরাসের নতুন ভারতীয় ধরন মানুষের মনে আতঙ্ক আরও বাড়িয়ে দিয়েছে। বেশ কয়েকটি করোনার টিকা আবিষ্কার হলেও এখনো কাটেনি শঙ্কা।

করোনাভাইরাস সংক্রান্ত পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শুক্রবার (২৩ জুলাই) সকাল পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৮ হাজার ৭৭৯ জন এবং আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৬৪ হাজার ৮৭৮ জন। এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হলো ৪১ লাখ ৫১ হাজার ৪৫৬ জনের এবং আক্রান্ত হয়েছেন ১৯ কোটি ৩৪ লাখ ১০ হাজার ১৬৫ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭ কোটি ৫৭ লাখ ২৩ হাজার ৫০৩ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৫২ লাখ ১৩ হাজার ৫৯৪ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ২৬ হাজার ১৭২ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ১২ লাখ ৯১ হাজার ৭০৪ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৪ লাখ ১৯ হাজার ৫০২ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ৯৫ লাখ ২৪ হাজার ৯২ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৪৭ হাজার ১৩৪ জনের।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান শহর থেকে কোভিড-১৯ সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতি এ ভাইরাস।