শেষ ম্যাচে ভারতকে হারিয়ে হোয়াইটওয়াশ এড়ালো শ্রীলঙ্কা

২৪ জুলাই, ২০২১

শুক্রবার কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ভারতকে হারিয়ে হোয়াইটওয়াশ এড়িয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা।  বৃষ্টির কারণে খেলা গাড়ায় ৪৭ ওভারে । টসে জিতে প্রথমমে ব্যাট করতে নামে ভারত।  ৪৩.১ ওভারে ২২৫ রানে অলআউট হয়ে ভারত।

অনেক দিন পর একজন ব্যাটসম্যানও পায়নি ফিফটির দেখা। সর্বোচ্চ ৪৯ রান করেন ওপেনার পৃথ্বি শ। সঞ্জু স্যামসন ৪৬, সুরিয়া কুমার ৪০ রান করেন। বল হাতে শ্রীলঙ্কার হয়ে আকিলা ধনঞ্জয় ও প্রাভিন তিনটি করে উইকেট নেন।

বৃষ্টির কারণে ৪৭ ওভারে ২২৭ রানের টার্গেট পায় শ্রীলঙ্কা। জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুতে মিনদ ভানুকার উইকেট হারালেও ফার্নান্দো ও রাজাপাকসের জুটিই মূলত জয়ের ভিত্তি গড়ে দেয় শ্রীলঙ্কাকে। এই জুটিতে আসে ১০৯ রান।

দলীয় ১৪৪ রান লঙ্কানদের দ্বিতীয় উইকেটের পতন। ৫৬ বলে ৬৫ রান করে বিদায় নেন রাজাপাকসে। এরপর ধারাবাহিক বিরতিতে কয়েকটি উইকেট পড়লে চাপে পড়ে যায় শ্রীলঙ্কা। শেষ অবধি বলের চেয়ে রান অনেক কম থাকায় টেস্ট মেজাজে ম্যাচ জেতে লঙ্কানরা।

দলের হয়ে সর্বোচ্চ ৭৬ রান করেন ওপেনার ফার্নান্দো। ৯৮ বলের ইনিংসে তিনি হাকান চারটি চার ও একটি ছক্কা।  ভারতের হয়ে রাহুল চাহার তিনটি, চেতন দু’টি, কৃষ্ণ ও হার্দিক পান্ডিয়া একটি করে উইকেট লাভ করেন।