সুদানের সেনা অভ্যুত্থান নিয়ে বৈঠক করবে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদ

২৬ অক্টোবর, ২০২১

জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদ সুদানের সেনা অভ্যুত্থান পরবর্তী পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য এক বৈঠকে অংশ নিবে। এ সেনা অভ্যুত্থানের মাধ্যমে সুদানের অন্তর্বর্তীকালীন সরকারকে ক্ষমতাচ্যূত করা হয়েছে। মঙ্গলবার সুদানের সেনা অভ্যুত্থান নিয়ে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের এ বৈঠক হবে বলে জানিয়েছেন এ বৈশ্বয়িক সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেসের এক প্রতিনিধি। সোমবার এসব তথ্য দেয়া হয়।

জাতিসঙ্ঘ মহাসচিবের প্রতিনিধি ভলকার পার্থেস এ মুহূর্তে সুদানের গণতান্ত্রিক অগ্রযাত্রার বিষয়ে প্রধান কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন। ভলকার পার্থেস বলেন, মঙ্গলবার অনুষ্ঠিতব্য ওই বৈঠকে তিনি জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদকে সুদানের সামরিক বাহিনীর ক্ষমতা দখল, বিভিন্ন রাজনীতিবিদ, শীর্ষ কর্মকর্তা ও দেশটির প্রধানমন্ত্রী আবদাল্লা হামদোককে জেলে আটক করে রাখার ঘটনা সম্পর্কে অবহিত করবেন।

তিনি সুদানের সাবেক ক্ষমতাসীন ‘সার্বভৌম পরিষদকে’ গুরুত্ব দিয়ে বলেন, দু’বছর ধরে এ ‘সার্বভৌম পরিষদ’ সুদানে একতা বজায় রেখেছিল। যেখানে এ অঞ্চলের বিভিন্ন দেশ শতধা বিভক্ত সেখানে সুদানের সার্বভৌম পরিষদ এমন ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছিল।

ভলকার পার্থেস আরো বলেন, যদি (সুদানের) এ ঐক্য ধরে রাখা হয় তাহলে তা অনেক ভালো ফল দিবে। এ ক্ষেত্রে সুদানের শাসকগোষ্ঠীকে গুরুত্ব সহকারে আন্তর্জাতিক মতামত গ্রহণ করতে হবে। বিশেষ করে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদ সুদানের ব্যাপারে যা বলবে তা মেনে নিতে হবে।

সূত্র : আনাদোলু এজেন্সি