আফগানিস্তানে অধিকার কর্মীসহ ৪ নারীকে হত্যা, গ্রেফতার ২

০৭ নভেম্বর, ২০২১

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় মাজার-ই-শরীফ শহরে এক অধিকারকর্মীসহ চার নারীকে হত্যা করা হয়েছে। ঘটনার সাথে সংশ্লিষ্টতায় দুইজনকে গ্রেফতার করা হয়েছে।

শনিবার আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কারি সাইদ খোসতি এক বিবৃতিতে এই তথ্য জানান।

তিনি বলেন, 'গ্রেফতার ব্যক্তিরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে যে ওই নারীদের তারা তাদের বাড়িতে আমন্ত্রণ জানিয়েছিলো। এই বিষয়ে আরো তদন্ত চলমান রয়েছে এবং আদালতের কাছে এই তদন্ত হস্তান্তর করা হয়েছে।'

নিহতদের পরিচয় সম্পর্কে কারি সাইদ খোসতি কোনো তথ্য দেননি। তবে মাজার-ই-শরীফের বাসিন্দারা ফ্রান্সভিত্তিক আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, নিহতদের একজন নারী অধিকারকর্মী ও বিশ্ববিদ্যালয়ের প্রভাষক ফিরোজান সাফি।

মাজার-ই-শরীফের ভিন্ন ভিন্ন তিনটি সূত্র জানায়, ওই নারীরা আমন্ত্রণ পেয়ে আফগানিস্তান থেকে বহির্গমন ফ্লাইটের বিষয় মনে করে আমন্ত্রণকারীদের সাথে সাক্ষাত করতে যান। পরে তাদের মৃত অবস্থায় পাওয়া যায়।

গত আগস্টে আফগানিস্তানের প্রশাসনের নিয়ন্ত্রণ তালেবানের নেয়ার পর থেকে অধিকারকর্মী, শিক্ষক, সাংবাদিকসহ বিভিন্ন বুদ্ধিবৃত্তিক পেশাজীবী আফগান নাগরিকরা দেশ ছাড়ছেন। তালেবানের প্রথম আমলের কঠোর শাসনের কথা চিন্তা করে এই নাগরিকরা দেশ ছাড়ছেন। তালেবানের সাধারণ ক্ষমা ও সবাইকে নিয়ে দেশ গড়ার আহ্বান সত্ত্বেও দেশ ছাড়ার এই হিড়িক কমেনি।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড