বেজির গলায় শিকল দিয়ে ছবি তুলে বিপাকে শ্রাবন্তী

০১ মার্চ, ২০২২

বিতর্ক যেন কিছুতেই শ্রাবন্তী চ্যাটার্জির পিছু ছাড়ে না। এবার বন্যপ্রাণী সুরক্ষা আইনের ভিত্তিতে অভিযোগ দায়ের হলো অভিনেত্রীর বিরুদ্ধে। দোষ প্রমাণিত হলে জেল পর্যন্ত হতে পারে।

নিজের একটি সোশ্যাল মিডিয়া পোস্টের জেরেই বিপাকে শ্রাবন্তী। গত ১৫ জানুয়ারি পোস্টটি করেছিলেন অভিনেত্রী। একটি বেজির সাথে ছবি পোস্ট করেছিলেন। প্রাণীর গলায় লাগানো ছিল একটি বকলস। যা একটি মোটা চেনের সাথে বাঁধা ছিল। শুটিংয়ের ফাঁকেই সম্ভবত ছবিটি তোলা হয়েছিল। ক্যাপশনে শ্রাবন্তী লিখেছিলেন, আচমকা ছোট্ট বন্ধুটির সাথে দেখা হলো।

শ্রাবন্তীর পোস্ট করা এই ছবি নিয়ে সেই সময়েই আপত্তি তুলেছিলেন নেটিজেনদের অনেকে। এভাবে কোনো নিরীহ প্রাণীকে বেঁধে রাখা একদম উচিত নয়। এমন কথাই কমেন্ট বক্সে জানানো হয়েছিল। এবার বন্যপ্রাণী সুরক্ষা আইন ১৯৭২-এর ৯, ১১, ৩৯, ৪৮এ, ৪৯, ৪৯এ-র ভিত্তিতে অভিযোগ দায়ের করা হয়েছে অভিনেত্রীর বিরুদ্ধে। খুব শিগগিরিই সল্টলেকের ওয়াইল্ডলাইফ ক্রাইম কন্ট্রোল সেল এবং ডাটা ম্যানেজমেন্ট ইউনিটের সামনে হাজিরা দিতে হবে শ্রাবন্তীকে।

বিষয়টি নিয়ে এখনই কোনো মন্তব্য করতে নারাজ শ্রাবন্তী। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রশ্নের উত্তরে এমনটাই জানিয়েছেন তিনি। তার আইনজীবী এস কে হাবিব উদ্দিন জানান, সংশ্লিষ্ট দফতরের আধিকারিকের সাথে দেখা করে তারা আগে পুরো বিষয়টি সম্পর্কে ভালভাবে জানবেন। তারপরই হয়তো পরবর্তী পদক্ষেপ নির্ধারণ করা হবে।

একই সংবাদমাধ্যমকে প্রতিক্রিয়া দিতে গিয়ে বনদপ্তরের এক উচ্চপদস্থ কর্মকর্তাকে জানিয়েছেন, বন্যপ্রাণীকে এভাবে বন্দি করে রাখা শুধু যে অপরাধ তা নয়, শ্রাবন্তীর মতো একজন তারকা যদি এমন কাজ করেন তা দেখে অনেকে প্রভাবতি হতে পারেন। অভিনেত্রীর উচিত বনদফতরের সাথে সহযোগিতা করা এবং বনপ্রাণ্য সংরক্ষণের এই লড়াইয়ে আমাদের সাহায্য করা।