তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নিয়োগের আগ পর্যন্ত ইমরান খান দায়িত্ব পালন করবেন

০৪ এপ্রিল, ২০২২

তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নিয়োগ দেয়ার আগ পর্যন্ত পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে ইমরান খান দায়িত্ব পালন অব্যাহত রাখবেন। পাকিস্তানের প্রেসিডেন্ট ডক্টর আলিফ আলভির কার্যালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপনে একথা জানানো হয়েছে।

পাকিস্তানের সংবিধানের ২২৪ নম্বর অনুচ্ছেদে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নিয়োগের বিধানে বলা হয়েছে, “যদি জাতীয় পরিষদের সরকারি এবং বিরোধী দলের নেতারা তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীর নামের ব্যাপারে একমত হতে না পারেন তাহলে বর্তমান প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রী তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর নিয়োগের আগ পর্যন্ত দায়িত্ব পালন অব্যাহত রাখবেন।”

মন্ত্রী পরিষদ বিভাগের এক বিবৃতিতে গতকাল জানানো হয়েছিল, সংসদ ভেঙে দেয়ায় ইমরান খান প্রধানমন্ত্রীর পদ থেকে ডি-নোটিফাইড হয়েছেন। অর্থাৎ সরকারিভাবেই তাকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে। তবে পাকিস্তানের কোনো কোনো গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সংবিধানের ২২৪ ধারা অনুযায়ী নতুন তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী দায়িত্ব নেয়ার আগে আগামী ১৫ দিন ইমরান খানই প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে যাবেন।

 এছাড়া টুইটারে এক পোস্ট দিয়ে প্রেসিডেন্ট আরিফ আলভিও ইমরান খানের প্রধানমন্ত্রীত্ব অটুট থাকার বিষয়টি ঘোষণা করেছেন। এতে তিনি লিখেছেন, পাকিস্তানের সংবিধান অনুযায়ী নতুন কেয়ারটেকার প্রধানমন্ত্রী নিয়োগের আগে ইমরান খান প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন অব্যাহত রাখবেন।  

এদিকে, পাকিস্তানে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়েছে। দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি এ জন্য মতামত চেয়ে ইমরান খান ও বিরোধী নেতা শাহবাজ শরিফের কাছে চিঠি পাঠিয়েছেন।

সূত্র: পার্সটুডে