সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা : নিহত ৮

২৫ ডিসেম্বর, ২০১৯

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে একটি স্কুলে আশ্রয় গ্রহণকারী বাস্তুচ্যুত বেসামরিক লোকজনের ওপর ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে মঙ্গলবার। এতে ৫টি শিশু সহ কমপক্ষে ৮ জন নিহত হয়েছেন। পর্যবেক্ষক ও বিরোধী অধিকার কর্মীদের উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। এতে বলা হয়, দক্ষিণের ইদলিব প্রদেশের সারাকেব শহরের কাছে জোবাস গ্রাম টার্গেট করে ওই হামলা চালানো হয়। ওই এলাকায় তুরস্কের একটি পর্যবেক্ষণ পোস্ট দখলমুক্ত করেছে সিরিয়া সরকারের বাহিনী।

ব্যাপক বোমা হামলার পর উত্তর পশ্চিম সিরিয়ায় গত সপ্তাহে মারাত্মক আক্রমণ শুরু করে সিরিয়ার সেনাবাহিনী। এসব হামলায় ইদলিব প্রদেশের হাজার হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। বিরোধী দলীয় নেতাকর্মীরা বলছেন, ইদলিবে কমপক্ষে ৪০ টি গ্রাম ও এলাকা এখন সরকারি নিয়ন্ত্রণের অধীনে রয়েছে।

জাতিসংঘের হিসাবে ওই এলাকা ছেড়ে পালিয়েছে ৬০ হাজার মানুষ। তারা এলাকা ছেড়ে চলে গেছেন দক্ষিণে। আবার কিছু মানুষ পালিয়ে গিয়েছেন তুরস্ক সীমান্তের দিকে। মঙ্গলবারের হামলার জন্য নেতাকর্মীরা সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের প্রধান মিত্র রাশিয়াকে দায়ী করেছে। বৃটেন ভিত্তিক সিরিয়ান অবজার্ভেরটরি ফর হিউম্যান রাইটসের মতে, এতে ৫টি শিশু ও একজন নারীও মারা গেছেন। সিরিয়ার সাংবাদিক হোসেন খাত্তাবও নিহতের সংখ্যা একই বলে জানিয়েছেন।

সিরিয়ার সেনারা বিদ্রোহীদের দখলে থাকা মারাত আল নুমানের দিকে অগ্রসর হচ্ছিলেন। এই মহাসড়কটি রাজধানী দামেস্কের সঙ্গে যুক্ত। ২০১২ সালে বিদ্রোহীরা এই মহাসড়কটি বন্ধ করে দেয়। তা খুলে দেয়ার জন্য বাশার আল আসাদ বদ্ধপরিকর। অবজার্ভেটরি বলছে, সেনাবাহিনী মারাত আল নুমান থেকে প্রায় চার কিলোমিটার দূরে অবস্থান করছিল।