শিগগিরই লোডশেডিং সমস্যার সমাধান নেই : তৌফিক ইলাহী

১৬ অক্টোবর, ২০২২

প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, সরকার বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংরক্ষণে প্রাথমিক জ্বালানি আমদানি কমিয়ে দেয়ায় বিদ্যমান লোডশেডিংয়ের তাৎক্ষণিক কোনো সমাধান নেই।

রোববার তিনি সাংবাদিকদের বলেন, বৈদেশিক মুদ্রা সংরক্ষণের পরিকল্পনার অংশ হিসেবে ভবিষ্যৎ পরিস্থিতি বিবেচনা করে আমাদের জ্বালানি আমদানি কমাতে হবে।

জনগণকে আরো ধৈর্য ধরার এবং জ্বালানি ব্যবহারে অপব্যবহার রোধে সচেতন থাকার আহ্বান পুর্নব্যক্ত করে তিনি বলেন, ব্রিটেন ও জার্মানির মতো উন্নত দেশগুলোতেও এখন চার থেকে পাঁচ ঘণ্টা লোডশেডিং হচ্ছে।প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা বলেন, সরকার ভেবেছিল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ হবে, কিন্তু তা হয়নি।

তিনি বলেন, ভারতের আদানি গ্রুপ থেকে এক হাজার ৬০০ মেগাওয়াট এবং রামপাল বিদ্যুৎকেন্দ্র থেকে এক হাজার মেগাওয়াট পাওয়ার আমদানির পরিকল্পনা রয়েছে।কিন্তু এই দুটি প্রকল্পের সঞ্চালন লাইন তৈরি না হওয়ায় সেগুলো থেকে বিদ্যুৎ পেতে আরো তিন থেকে চার মাস সময় লাগবে।

জ্বালানি উপদেষ্টা বলেন, ‘ফলে খুব শিগগিরই বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতির উন্নতি হওয়ার সম্ভাবনা নেই।’তিনি আরো বলেন, সরকার সৌরশক্তি থেকে এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের চেষ্টা করছে। কিছু বিদ্যমান ডিজেল চালিত সেচ পাম্পগুলোকে সৌর-চালিত সেচ ব্যবস্থার সাথে প্রতিস্থাপন করার পরিকল্পনাও রয়েছে।

সূত্র : ইউএনবি