শান্তিচুক্তি প্রত্যাখ্যান আফগান প্রেসিডেন্টের

০২ মার্চ, ২০২০

তালেবান বন্দিবিনিময় নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পাদিত চুক্তি প্রত্যাখ্যান করেছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গণি। তিনি বলেছেন, তালেবান বন্দিদের মুক্তির বিষয়ে তার সঙ্গে বা সরকারের সঙ্গে কোনো আলোচনা করা হয় নি।আল জাজিরা বলছে, দীর্ঘদিন পরে তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পাদিত শান্তিচুক্তিকে যখন দেখা হচ্ছে ঐতিহাসিক এক চুক্তি হিসেবে, তখনই তা বাধার মুখে পড়ছে। কারণ, এই চুক্তি নিয়ে আপত্তির কথা জানিয়েছেন আশরাফ গণি। তিনি বলেছেন, চুক্তিতে বন্দিবিনিময় নিয়ে যে অংশ রয়েছে সে বিষয়ে তিনি একমত নন।

চুক্তির একটি অংশ অনুযায়ী আফগান সরকারের কাছে বন্দি আছে যে ৫০০০ তালেবান বন্দি তাদেরকে মুক্তি দেয়ার কথা বলা হয়েছে। সরকার ও তালেবানদের মধ্যে সরাসরি আলোচনার শর্ত হিসেবে তাদেরকে মুক্তি দেয়ার কথা বলা হয়েছে। কাতারের রাজধানী দোহায় চুক্তি স্বাক্ষরের একদিন পরে রোববার কাবুলে সাংবাদিকদের সঙ্গে এ নিয়ে কথা বলেন প্রেসিডেন্ট গণি।

তিনি বলেন, ৫০০০ তালেবান বন্দিকে মুক্তি দেয়ার কোনো প্রতিশ্রুতি দেয়নি আফগান সরকার। তাছাড়া তিনি বলেন, আফগানিস্তানের সরকার কি করবে তা নির্ভর করে শুধুই আফগান সরকারের ওপর।

শান্তি চুক্তি স্বাক্ষরের পর বড় আশা দেখা দেয় যে, আফগানিস্তানে আন্তঃআফগান আলোচনার পথ উন্মুক্ত হবে। সেখানে সব দলের মধ্যে আলোচনার মধ্যে রাজনৈতিক সঙ্কট উত্তরণ ঘটবে, শান্তি হবে টেকসই। এর আগে আফগান সরকারকে হাতের পুতুল বলে আখ্যায়িত করে তাদের সঙ্গে আলোচনায় বসতে অস্বীকৃতি জানিয়ে এসেছে তালেবানরা।