মানহানির মামলায় হার! ট্রাম্পকে লাখ ডলার দিতে হবে পর্ন তারকার

০৫ এপ্রিল, ২০২৩

পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ক্যালিফোর্নিয়ার একটি ফেডারেল আপিল আদালত সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আইনজীবীদের আইনি ফি হিসাবে ১,২০,০০০ ডলারের বেশি অর্থ প্রদানের আদেশ দিয়েছে। মঙ্গলবার নবম ইউএস সার্কিট কোর্ট অফ আপিল ড্যানিয়েলসের আপিল খারিজ করে দিয়ে এই অর্থ পরিশোধ করার নির্দেশ দিয়েছে। ট্রাম্পের অ্যাটর্নিদেরকে আদালতের নির্দেশিত ৫০০,০০০ ডলারের সাথে তাকে অতিরিক্ত হিসেবে এই অর্থ দিতে হবে। অথচ এই স্টর্মির মুখ বন্ধ করার অভিযোগেই নিউ ইয়র্কে অভিযুক্ত হয়েছেন ট্রাম্প। তাকে মঙ্গলবার আদালতে উপস্থিত হওয়ার পর গ্রেফতার করা হয়েছিল। পরে তাকে মুক্তিও দেয়া হয়।

স্টর্মি ড্যানিয়েলস সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেছিলেন। এই মামলায় তিনি হেরে গিয়েছিলেন বলে জানা গেছে। আদেশটি একই দিনে দেয়া হয়েছিল যেদিন ম্যানহাটনের একটি আদালত ট্রাম্পকে দুজনের মধ্যে একটি সম্পর্ক ধামাচাপা দেয়ার অভিযোগের জন্য ড্যানিয়েলসকে ঘুষ দেয়ার সাথে সম্পর্কিত ৩৪টি অভিযোগে দোষী করেছিল।

নিউইয়র্কের একটি গ্র্যান্ড জুরি বৃহস্পতিবার ডোনাল্ড ট্রাম্পকে তার ২০১৬ সালের প্রচারের সময় একজন পর্ন তারকাকে মুখ বন্ধ রাখার জন্য অর্থ প্রদানের দোষে অভিযুক্ত করেছে। এর ফলে তিনিই প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ফৌজদারি অভিযোগের মুখোমুখি হয়েছেন। ৭৬ বছর বয়সী রিপাবলিকান তার নির্বাচনের আগে করা এই অর্থপ্রদানের সাথে সম্পর্কিত সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন। নিউইয়র্ক রাজ্যের আইন অনুসারে, ব্যবসায়িক রেকর্ডে মিথ্যা জিনিস দেখিয়ে প্রচার-অর্থনীতি লঙ্ঘন একটি ‘নিম্ন-স্তরের অপরাধ’। এই অপরাধের শাস্তি চার বছর পর্যন্ত কারাদণ্ড। তবে মার্কিন আইন অভিযুক্ত বা কারাগারে থাকা ব্যক্তিকে ওভাল অফিসের পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করতে এবং এমনকি রাষ্ট্রপতি হিসেবে কাজ করারও অনুমতি দেয়।

ড্যানিয়েলস ২০১৮ সালে ট্রাম্পের বিরুদ্ধে মামলাটি করেছিলেন। ওই সময় ট্রাম্প একটি ট্যুইট বার্তায় ড্যানিয়েলসের একটি অভিযোগকে মিথ্যা বলে দাবি করেন। ড্যানিয়েলসের দাবি ছিল যে একজন অজানা লোক ট্রাম্পের সাথে তার সম্পর্কের বিষয়ে চুপ থাকার জন্য পার্কিং লটে হুমকি দিয়েছিল। ২০১৮ সালের অক্টোবরে মামলাটি খারিজ করে, ফেডারেল বিচারক এস জেমস ওটেরো বলেন, ট্রাম্পের বক্তব্য প্রথম সংশোধনী দিয়ে সুরক্ষিত ছিল।

ওটেরো ওই সময় লিখেছিলেন, ‘আদালত ট্রাম্পের যুক্তির সাথে একমত কারণ প্রশ্নে থাকা ট্যুইটটি সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্রে রাজনীতি এবং জনসাধারণের বক্তৃতার সাথে যুক্ত `অলঙ্কারপূর্ণ হাইপারবোল` গঠন করে। প্রথম সংশোধনী এই ধরণের অলঙ্কৃত বিবৃতিকে রক্ষা করে’।

ওটেরো পরে ড্যানিয়েলসকে আইনি ফি হিসেবে প্রায় ২,৯৩,০০০ মার্কিন ডলার প্রদানের নির্দেশ দেন। আরেকটি আপিল হারার পর ড্যানিয়েলসকে আরো ২,৪৫,০০০ মার্কিন ডলার ফি প্রদানের নির্দেশ দেয়া হয়েছিল।

ড্যানিয়েলস, যার আইনি নাম স্টেফানি ক্লিফোর্ড, আপিল আদালতকে অন্য একটি শাস্তি বাতিল করতে বলেছিলেন। আদালত তার আবেদন প্রত্যাখ্যান করে। নবম সার্কিট ফাইলিং জানায়, ‘ক্লিফোর্ডের যুক্তি যে ফি প্রদানের অনুরোধটি অযৌক্তিক এবং অত্যধিক তা সঠিক নয়’।২০২২ সালের মার্চ মাসে, ড্যানিয়েলসের সাবেক আইনজীবী মাইকেল অ্যাভেনাত্তির দায়ের করা একটি ব্যর্থ মানহানির মামলার পরে ড্যানিয়েলস বলেছিলেন যে ট্রাম্পকে একটিও পয়সা দেয়ার আগে তিনি ‘জেলে যাবেন’।
সূত্র : সিএনএন, এপি ও জি নিউজ