মিয়ানমারে সামরিক বাহিনীর হামলায় নিহত অর্ধ শতাধিক

১১ এপ্রিল, ২০২৩

মিয়ানমারের মধ্যাঞ্চলের একটি শহরে দেশটির সামরিক বাহিনীর হামলায় অন্তত ৫০ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে। দু'বছর আগে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর থেকে শহরটি বিরোধীদের ঘাঁটি হিসেবে পরিচিত।প্রত্যক্ষদর্শী ও স্থানীয় মিডিয়া জানায়, মঙ্গলবার ওই হামলাটি ছিল সামরিক বাহিনী ক্ষমতা দখলের পর সবচেয়ে ভয়াবহ আক্রমণ।

পাজিগাই শহরের অধিবাসীরা একটি প্রশাসনিক কার্যালয়ের উদ্বোধনের জন্য সমবেত হওয়ার সময় ওই হামলাটি চালানো হয় বলে জানা গেছে।থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক থেকে আল জাজিরার সংবাদদাতা টনি চেং বলেন, 'সকাল ৭:৩৫-এ যুদ্ধবিমানগুলো জনতার ওপর হামলা চালায়। এরপর এমআই-৩৫ হেলিকপ্টার দিয়ে হামলা চালানো হয়।

তিনি বলেন, 'তিনি ৪০ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হয়েছেন। তবে তিনি মনে করছেন যে মৃত্যুর সংখ্যা অনেক বাড়বে। হত্যাযজ্ঞটি ছিল ভয়াবহ। প্রাপ্ত খবরে বোঝা যাচ্ছে যে নিহতরা সবাই ছিল বেসামরিক লোক। তারা বৈধ সামরিক লক্ষ্যবস্তু ছিল না।'এ ব্যাপারে মিয়ানমার সামরিক বাহিনীর পক্ষ থেকে কোনো জবাব পাওয়া যায়নি।ক্ষমতা গ্রহণের পর থেকেই মিয়ানমারের সামরিক বাহিনী নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে বলে খবর পাওয়া যাচ্ছে।

সূত্র : আল জাজিরা