‘সিস্টেমিক স্ক্লেরোসিস’ রোগ বিষয়ে যশোর আদ্-দ্বীন হাসপাতালে সেমিনার অনুষ্ঠিত

২৫ মে, ২০২৩

নবনির্মিত ৫০০ শয্যা বিশিষ্ট যশোর পুলেরহাট আদ্-দ্বীন সকিনা মেডিকেল কলেজ হাসপাতালে প্রথম সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বুধবার হাসপাতালের কনফারেন্স রুমে  ’A 65 years old patient with polyarthritis’ বিষয়ের ওপর সেমিনারের আয়োজন করে মেডিসিন বিভাগ। সেমিনারে সিস্টেমিক স্ক্লেরোসিস নামক একটি বিরল রোগ বিষয়ে প্রেজেন্টেশন করেন ইন্টার্ন ডাক্তার বৃষ্টি দত্ত ও ইন্টার্ন ডাক্তার শাকিলা রহমান বর্ষা।

মূল আলোচনায় মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. এএসএম রিজওয়ান বলেন, ৬৫ বছরের একজন মহিলা রোগী দেড় বছর যাবত বিভিন্ন স্থানে চিকিৎসা নিয়ে সুফল পেতে ব্যর্থ হন। ঐ রোগী আদ্-দ্বীন হাসপাতালে আসলে বিরল সিস্টেমিক স্ক্লেরোসিস রোগ নির্ণয় করে চিকিৎসায় সফলতা পান মেডিসিন বিভাগের চিকিৎসকগণ। 

সেমিনারে প্রধান অতিথি ছিলেন আদ্-দ্বীন সকিনা উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো: গিয়াস উদ্দিন। তিনি তার বক্তব্যে বলেন, মেডিসিন হচ্ছে চিকিৎসা বিজ্ঞানের পিতা। সায়েন্টিফিক সেমিনার একটি হাসপাতালের জন্য গুরুত্বপূর্ণ। উদ্বোধনের তিন মাসের মধ্যে আদ্-দ্বীন হাসপাতালে এ ধরনের একটি সেমিনার অনুষ্ঠিত হওয়া ইতিবাচক বিষয়।

বিশেষ অতিথি ছিলেন সার্জারী বিভাগের অধ্যাপক ডা. এসএম আবু আহসান লাল্টু ও আদ্-দ্বীন চক্ষু হাসপাতালের উপ-পরিচালক ডা. মিনহাজুর রহমান।

সেমিনারে চিফ প্যানেলিস্ট ছিলেন মেডিসিন বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা. এএসএম রিজওয়ান।সভাপতির বক্তব্য রাখেন ৫০০ শয্যা বিশিষ্ট আদ্-দ্বীন হাসপাতালের পরিচালক ডা. সিরাজুল ইসলাম।অনুষ্ঠান সঞ্চালনা করেন মেডিসিন বিভাগের সহকারী রেজিস্টার ডা. নুসরাত জাহান ও ডা. তারেক হাসান।

সেমিনার তত্ত্বাবধানে ছিলেন মেডিসিন বিভাগের রেজিস্টার ডা. মো: হান্নান আলী। এছাড়া বিভিন্ন বিভাগের বিশেষজ্ঞ ও ইন্টার্ন চিকিৎসক, নার্স, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।সেমিনার আয়োজনে সার্বিক সহযোগিতা করে রেনেটা লিমিটেড। প্রতিষ্ঠানটির পক্ষে শুভেচ্ছা বক্তব্য রাখেন ম্যানেজার মেডিকেল এ্যাফেয়ার্স ডা. হিল্লোল কুমার চৌধুরী ও এ্যাসিস্ট্যান্ট সেলস ম্যানেজার এইচ এম মনিরুজ্জামান।