২০জন সেবিকা নিয়ে কোয়ারেন্টাইনে থাই রাজা

৩০ মার্চ, ২০২০

করোনাভাইরাস আতঙ্কে গোটা বিশ্ব। একের পর এক দেশে করোনা ভয়াবহ আকার নিচ্ছে।এখনো পর্যন্ত করোনাভাইরাস মোকাবিলার ওষুধ বা ভ্যাকসিন আবিষ্কার হয়নি। তাই স্বেচ্ছায় গৃহবন্দি থাকাই ভাইরাস মোকাবিলার সেরা দাওয়াই বলে মনে করছেন চিকিৎসকরা।করোনা থেকে বাঁচতে কোয়ারেন্টাইনে রয়েছে থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন। জার্মানির একটি বিলাসবহুল হোটেলের ‘সেলফ কোয়ারেন্টাইনে’ রয়েছেন তিনি। আর তার সঙ্গে রয়েছেন বেশ কয়েকজন পদস্থ কর্মকর্তা।

এখানেই শেষ নয়! তিনি তো রাজা। আর তাই রাজার মতোই থাকবেন, এটাই স্বাভাবিক। আর সেই কারণে থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্নের সঙ্গে রয়েছেন ২০ জন সেবিকা।

করোনা সঙ্কটে গোটা আনন্দপুরি নিয়ে জার্মানির এক বিলাসবহুল হোটেলে 'কোয়ারানটাইন'-এ থাই রাজা। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, পছন্দের ২০ জন সুন্দরী ও অসংখ্য চাকরবাকর নিয়ে এলাহি জীবনযাপন করছেন রাজা। এজন্য গোটা হোটেলটিই ভাড়া করেছেন তিনি। তবে রাজার সঙ্গে তার স্ত্রী'রা হোটেলে রয়েছে কিনা জানা যায়নি।

থাইল্যান্ডের আইন অনুযায়ী, রাজা বা রাজপরিবারের সদস্যদের সমালোচনা করা দণ্ডনীয় অপরাধ। দোষী প্রমাণিত হলে সর্বোচ্চ ১৫ বছর জেল হতে পারে। কিন্তু আইনের তোয়াক্কা না করে অনেক থাই নাগরিকই রাজার সমালোচনায় সরব। সেদেশের সোশ্য়াল মিডিয়ায় '#হোয়াইডুউইনিডঅ্যাকিং' রীতিমতো ট্রেন্ডিং।

বিলাসবহুল সেই হোটেল।

চিকিৎসকরা অবশ্য বলছেন, দলবল নিয়ে এভাবে কোয়ারানটিন থেকে করোনার হাত বাঁচা মুশকিল। জার্মানির বিলাসবহুল হোটেলে বসে থাকা রাজা সোশ্যাল ডিস্টেনসিং মানছেন কি?