একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ১০ আগস্ট

০১ আগস্ট, ২০২৩

একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন আগামী ১০ আগস্ট শুরু হচ্ছে। আবেদন চলবে ২০ আগস্ট পর্যন্ত। ভর্তি কার্যক্রম শেষে ক্লাস শুরু হবে ৮ অক্টোবর। শিক্ষার্থীদের জন্য আবেদন ফি ১৫০ ও রেজিস্ট্রেশন ফি ৩৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

সোমবার এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা-সংক্রান্ত বৈঠকে এ সিদ্ধান্ত হয়। জুম প্ল্যাটফর্মের সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সভায় গত বছরের নীতিমালা প্রায় অভিন্ন রেখে ভর্তি নীতিমালা-২০২৩ অনুমোদন দেওয়া হয়।

বৈঠকে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান, শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যান ও বেশ কয়েকটি কলেজের অধ্যক্ষ অংশ নেন।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার সমকালকে বলেন, চলতি সপ্তাহের মধ্যে ভর্তি নীতিমালা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

শুক্রবার দেশের ১১টি শিক্ষা বোর্ডের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। ৯টি সাধারণ, কারিগরি এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডে এ বছর গড় পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ। এবার জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ শিক্ষার্থী।