লেকের পানিতে প্রাণ গেল বশেমুরবিপ্রবির দুই শিক্ষার্থীর

০১ আগস্ট, ২০২৩

লেকের পানিতে ডুবে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) দুই শিক্ষার্থীর মৃত্যু ঘটেছে। তারা হলেন পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী অনন্যা হিয়া ও তাপসিয়া জাহান ঋতু। মঙ্গলবার (১ আগস্ট) বেলা ১টার দিকে ঝড়বৃষ্টি চলাকালে তারা এ দুর্ঘটনার শিকার হন।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, তাদের মধ্যে বৃষ্টির সময়ে একজন গোসল করতে লেকপাড়ে নামেন। তিনি ডুবে যাচ্ছিলেন দেখে পাড়ে থাকা সহপাঠী বাঁচাতে এগিয়ে আসেন। পরে পা পিছলে তিনিও পানিতে পড়ে যান। পরবর্তীতে বিষয়টি জানার পরে কয়েকজন শিক্ষার্থী পানিতে প্রায় আধঘণ্টা খোঁজাখুঁজির পর তাদের উদ্ধার করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের অ্যাম্বুলেন্সে করে তাদের হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক ডা. কাজী ইসমাইল হোসেন তাদের উভয়কে মৃত ঘোষণা করেন।

তবে শিক্ষার্থীদের দাবি, তাদের হাসপাতালে নিলেও দীর্ঘ সময় ধরে কর্তব্যরত চিকিৎসক ও কর্মচারীরা সেবা দিতে গড়িমসি করেন। তাদের সাথে কোনো শিক্ষক না থাকায় এমনটি হয়েছে বলে তারা মনে করেন।

এ ঘটনায় সাধারণ শিক্ষার্থীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। পরে তারা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে প্রশাসনের অবহেলার বিরুদ্ধে বিক্ষোভ কর্মসূচি পালন করেন।

এ বিষয়ে প্রক্টর ড. মো. কামরুজ্জামান বলেন, বিষয়টি আসলেই দুঃখজনক। আমরা নিহতদের পরিবারকে জানিয়েছি। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ লেকে আগে থেকেই গোসল নিষিদ্ধ ছিল। আশা করি ভবিষ্যতে দুর্ঘটনা এড়াতে সবাই বিষয়টি মেনে চলবে।