খাদ্যশস্য রপ্তানিতে রেকর্ড রাশিয়ার

০৩ আগস্ট, ২০২৩

যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্রদের জারিকৃত নিষেধাজ্ঞার মধ্যেই জুলাই মাসে রেকর্ড পরিমাণ খাদ্যশস্য রপ্তানি করেছে রাশিয়া। বুধবার (২ আগস্ট)এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে দেশটির কৃষি উৎপাদনের সঙ্গে সংশ্লিষ্ট কোম্পানি ও প্রতিষ্ঠানগুলোর জোট রাশিয়ান গ্রেইন ইউনিয়ন(আরজেইউ)।

বিবৃতিতে বলা হয়, জুলাই মাসে মোট ৫৬ লাখ ৮০ হাজার টন খাদ্যশস্য রপ্তানি করেছে রাশিয়া। যার মধ্যে গমের পরিমাণ ছিল ৪৫ লাখ ৪০ হাজার টন। রাশিয়ার ইতিহাসে এক মাসে এত পরিমাণ গম রপ্তানি করা হয়নি।

রাশিয়ান গ্রেইন ইউনিয়নের তথ্য অনুসারে, জুলাই মাসে রাশিয়ার গমের শীর্ষ ক্রেতা ছিল তিন দেশ— সৌদি আরব, তুরস্ক এবং মিসর।

দেশগুলোর মধ্যে সৌদি আরবে রপ্তানি হয়েছে ৫ লাখ ৭৮ হাজার টন, তুরস্কে ৫ লাখ ১৮ হাজার টন এবং মিসরে ৪ লাখ ৬৭ হাজার টন গম রপ্তানি হয়েছে।

এছাড়াও জুলাই মাসে ইসরায়েলে ৩ লাখ ৪৫ হাজার টন, বাংলাদেশে ২ লাখ ২২ হাজার টন, তানজানিয়ায় ৯৪ হাজার টন এবং সুদানে ৬৮ হাজার টন গম রপ্তানি করেছে বলে জানিয়েছে আরজেইউ।

আরজেইউয়ের অ্যানালেটিক্স বিভাগের পরিচালক এলেনা তায়েরিনা রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম রিয়া নভোস্তিকে জানান, চলতি বছর জুলাই মাসে লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে ৬২ হাজার টন এবং পেরুতে ৪৯ হাজার টন গম পাঠিয়েছি। এবারই প্রথম রাশিয়া থেকে লাতিন আমেরিকার দেশে গম রপ্তানি হলো।

তিনি আরও বলেন, ২০২২ সালের জুলাই মাসে ক্রেতাদেশের সংখ্যা ছিল ২২টি। চলতি ২০২৩ সালের শুরু থেকে এ পর্যন্ত ৩৩টি দেশে গম রপ্তানি করেছে রাশিয়া। এছাড়া গত বছরের তুলনয় চলতি বছর গম ও খাদ্যশস্যের রপ্তানি গত বছরের তুলনায় ১ দশমকি ৬ গুণ বেড়েছে।

প্রসঙ্গত, রাশিয়া বিশ্বের ৫ম বৃহৎ গম রপ্তানিকারক দেশ হিসেবে পরিচিত। গত বছর রেকর্ড ১৫ কোটি টন খাদ্যশস্য উৎপাদন করেছেন রুশ কৃষকরা।যার মধ্যে গমের পরিমাণ ১০ কোটি টন। চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ভেতরও রেকর্ড পরিমাণ খাদ্যশস্য রপ্তানি করল দেশটি।