ইউজিসি চেয়ারম্যানের অতিরিক্ত দায়িত্ব পেলেন অধ্যাপক আলমগীর

১৮ আগস্ট, ২০২৩

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরকে অতিরিক্ত হিসেবে চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়েছে। 

বৃহস্পতিবার (১৭ আগস্ট) ইউজিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ অসুস্থতাজনিত কারণে দেশের বাইরে অবস্থান করায় প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরকে রুটিন চেয়ারম্যানের দাায়িত্ব দেওয়া হয়েছে। নিজের দায়িত্বের পাশাপাশি অতিরিক্ত হিসেবে চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন তিনি।

এতে বলা হয়, ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ শারীরিক অসুস্থতাজনিত কারণে চিকিৎসার জন্য আগামী ২০ আগস্ট থেকে ৬ নভেম্বর পর্যন্ত মোট ৭৬ দিন অস্ট্রেলিয়ার অবস্থান করবেন। এই সময়কাল তার অবর্তমানে প্রফেসর আলমগীর দায়িত্ব পালন করবেন।

এর আগে, ২০২২ সালে ইউজিসির বর্তমান চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ অসুস্থতাজনিত কারণে বিদেশে চিকিৎসার জন্য যান। তখন তার অনুপস্থিতিতে কমিশনের সদস্য (পাবলিক বিশ্ববিদ্যালয়) অধ্যাপক ড. দিল আফরোজা বেগম চেয়ারম্যানের অতিরিক্ত দায়িত্ব নেন।

চেয়ারম্যানের অবর্তমানে সদস্যের মধ্যে সবচেয়ে সিনিয়রকে চেয়ারম্যানের রুটিন দায়িত্ব দেওয়া হয়। কিন্তু দিল আফরোজের চাকরি প্রায় শেষ পযায়ে। চলতি মাসেই তার অবসরে যাওয়া কথা। সে হিসেবে প্রফেসর আলমগীর জ্যেষ্ঠতার ভিত্তিতে প্রথম।

গত ২৫ মে ইউজিজির চেয়ারম্যান পদে দ্বিতীয়বারের মতো নিয়োগ পান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ্। প্রথম মেয়াদ শেষের দিনেই তাকে দ্বিতীয় মেয়াদে নিয়োগ দেওয়া হয়। এছাড়া গত ৫ জুন সদস্য হিসেবে দ্বিতীয় মেয়াদে নিয়োগ পান প্রফেসর মো. আলমগীর ও প্রফেসর সাজ্জাদ হোসনে।