স্পেনে দাবানল, পালাচ্ছে হাজার হাজার লোক

২০ আগস্ট, ২০২৩

স্পেনের ক্যানারি আইল্যান্ডের টেনেরিফে স্মরণকালের ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়ছে। আগুন থেকে রক্ষা করতে হাজার হাজার লোককে সরিয়ে নেয়া হচ্ছে।

ক্যানারি আইল্যান্ডস জরুরি সার্ভিস জানিয়েছে, শনিবার বিকেল নাগাদ ২৬ হাজার লোককে সরিয়ে নেয়া হয়েছে। আর শুক্রবার সরিয়ে নেয়া হয়েছিল সাড়ে চার হাজার লোককে। আগুনে ১১টি শহর ক্ষতিগ্রস্ত হয়েছে।

আটলান্টিক মহাসাগরের এই দ্বীপে প্রায় ১০ লাখ লোক বাস করে। এটি অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র। স্থানটি মরক্কো থেকে ৬০ মাইল দূরে।

শনিবার আগুনের শিখা অনেক দূর থেকে দেখা যেতে থাকে। আগুন নেভাতে হেলিকপ্টার থেকে পানি ফেলতে দেখা যায়। ইতোমধ্যেই প্রায় ৫,০০০ হেক্টর (১২ হাজার একর) এলাকা পুড়ে গেছে।

ক্যানারি আইল্যান্ডসে এ ধরনের আগুন আগে কখনো লাগেনি। টেনেরিফ কাউন্সিল সভাপতি রোসা ড্যাভিলা সাংবাদিকদের বলেন, তার প্রথম অগ্রাধিকার লোকজনকে রক্ষা করা।

মূল স্প্যানিশ ভূখণ্ডের মতো গত কয়েক বছর ধরে এখানেও খরা চলছিল। সাম্প্রতিক বছরগুলোতে গড় বৃষ্টিও কম হচ্ছিল। বিশেষজ্ঞরা এটিকে জলবায়ু পরিবর্তন-জনিত সমস্যা হিসেবে অভিহিত করেন।

ইউরোপে সাধারণত প্রচণ্ড গরম আর শুষ্ক আবহাওয়ায় দাবানলের সৃষ্টি হয়ে থাকে। কানাডার বর্তমান আগুনও একই কারণে লেগেছে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া ইউরোপের কয়েকটি স্থানেও দাবানল দেখা দিয়েছে।

সূত্র : আল জাজিরা